পাহাড় কাটা বন্ধে ২৫ কিলোমিটার শোভাযাত্রা

fec-image

‘পাহাড় কাটা রোধ করি, পরিবেশ রক্ষা করি’ শ্লোগানে পাহাড় কাটা বন্ধে গণসচেতনতামূলক কর্মসূচী পালন করেছে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’। কর্মসূচীর আওতায় ২৫ কিলোমিটার হর্ণবিহীন মোটরসাইকেল শোভাযাত্রা, প্রচারপত্র বিলি, মাইকিং ও তিনটি পথসভা সম্পন্ন করা হয়।

শনিবার(১৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা, পিএমখালী ও খুরুশকুল ইউনিয়ন এলাকায় এসব কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীতে জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, বন বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

‘এনভায়রনমেন্ট পিপল’ এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ এর পরিচালনায় অনুষ্ঠিত পথসভাগুলোতে বক্তব্য রাখেন কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ শাহরিয়ার মোক্তার, পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের এ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার ফজলুল হক, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কক্সবাজার সদর রেঞ্জ কর্মকর্তা মোঃ তারেকুর রহমান।

আরো বক্তব্য রাখেন, কক্সবাজার উত্তর বন বিভাগের পিএমখালী রেঞ্জ কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম, ঝিলংজা বন বিট কর্মকর্তা সোফিউর রহমান, পিএমখালী বন বিট কর্মকর্তা আবুল কালাম, খুরুশকুল বন বিট কর্মকর্তা সুলতান আহমদ, ঝিলংজা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিপু সোলতানসজহ আরো অনেকে।

কর্মসূচীতে সংগঠনটির ৫০ জন স্বেচ্ছাসেবী অংশ নেয়। পথসভাগুলোতে কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ শাহরিয়ার মোক্তার বলেন, ব্যাপক হারে পাহাড় কাটার ফলে ভূমি ধ্বসের ঘটনা ঘটে। এতে প্রাণহানির ঘটনা ঘটে চলছে। ধ্বংস হচ্ছে পরিবেশ-প্রকৃতি ও জীববৈচিত্র্য।

জেলা প্রশাসনের পক্ষে তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, আমরা আপনাদের ঘরে ঘরে সচেতনতা সৃষ্টির জন্য এসেছি। এরপরও যদি কেউ পাহাড় কাটার সাথে জড়িত হয় তাহলে ছাড় দেয়া হবে না।

পাহাড় কাটার বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ উল্লেখ করে তিনি বলেন, ‘পাহাড় কাটার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলাম’। পাহাড় কাটার সংবাদ পাওয়ার সাথে সাথেই ব্যবস্থা নেয়া হবে।

সংগঠনটির প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, ৮ ও ১১ জানুয়ারি ‘এনভায়রনমেন্ট পিপল’ এর একটি দল ঝিলংজা, পিএমখালী ও খুরুশকুল ইউনিয়ন এলাকায় ২৭ টি বিশাল আকৃতির পাহাড় কেটে নেয়ার স্থান পরিদর্শন করেন। এমন ভয়াবহ পাহাড় কাটা রোধে গণসচেতনতা সৃষ্টির জন্যই এ কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =

আরও পড়ুন