পেঁয়াজ আমদানী বেড়ছে টেকনাফ স্থলবন্দরে

fec-image

কিছুতেই স্বাভাবিক হচ্ছেনা পেঁয়াজের দাম। আজ সোমবারও (৪ ফেব্রুয়ারি) কক্সবাজারের খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ১০০ টাকা ও ১১০ টাকায়।

এদিকে বাজারে পেঁয়াজের চাহিদা থাকায় মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানিও বেড়েছে। ৩ ফেব্রুয়ারি বন্দরে এসেছে ১ হাজার ৫৫১ মেট্রিক টন পেঁয়াজ। এর আগের দিন এসেছিল ১ হাজার ৩৯৭ দশমিক ৮৩০ মেট্রিক টন।

টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা আবছার উদ্দিন জানান, ‘মিয়ানমার থেকে স্থল বন্দর দিয়ে একদিনেই ১ হাজার ৫৫১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। পেঁয়াজ ভর্তি আরও ট্রলার আসার পথে রয়েছে। এসব পেঁয়াজ ১৫ জন ব্যবসায়ী আমদানি করেছেন। চাহিদার কারণে পেঁয়াজ আমদানি বাড়ছে।’

এদিকে শুল্ক বিভাগ সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারি মাসের তিন দিনে মিয়ানমার থেকে পেয়াঁজ এসেছে ৩৯১৩ দশমিক ৮৯৫ মেট্রিক টন। এর আগে জানুয়ারি মাসে আসে ১৫ হাজার ৭৬৫ মেট্রিক টন। ডিসেম্বর মাসে ১৪ হাজার ৬৪৭ মেট্রিক টন। নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন। অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন। সেপ্টেম্বর মাসে ৩৫৭৩ মেট্রিক টন। আগস্ট মাসে ৮৪ মেট্রিক টন।

টেকনাফ স্থলবন্দর ইউনাইটেড ল্যান্ড পোর্ট ব্যবস্থাপক জসিম উদ্দীন চৌধুরী বলেন, ‘মিয়ানমার থেকে আবার পেঁয়াজ আমদানি বেড়েছে। ব্যবসায়ীরা চাহিদা অনুযায়ী পেয়াঁজ আমদানি করছেন।’ তিনি মনে করেন এই পেঁয়াজ বাজারে গেলে পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টেকনাফ, টেকনাফ স্থলবন্দর, পেঁয়াজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − five =

আরও পড়ুন