বই উৎসবে মেতেছে কোমলমতি শিক্ষার্থীরা

fec-image

নতুন বছরের প্রথম দিনে বিনামূল্যে নতুন বই পাওয়ার আনন্দে উচ্ছ্বসিত কক্সবাজারের কোমলমতি শিক্ষার্থীরা। নতুন বই হাতে পেয়ে তাদের যেন খুশির সীমা নেই। পুরোদিন ছিল বই উৎসবের আমেজ।

বুধবার (১ জানুয়ারি) সকাল থেকে আট উপজেলার স্কুলে স্কুলে শুরু হয় বই উৎসব। জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় ১৬শ’ বিদ্যালয়ের নয় লাখ শিক্ষার্থী নতুন বই পাওয়ার আনন্দে মেতে ওঠে। এবার জেলাজুড়ে বিতরণ করা হচ্ছে ৭৫ লাখ ৮ হাজার বই।

এদিকে বুধবার সকালে বই উৎসব উপলক্ষে সমুদ্র সৈকতের কবিতা চত্বর এলাকায় প্রস্তাবিত শিশুপার্ক প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু সমাবেশ ও বই বিতরণ উৎসব। এতে প্রধান অতিথি ছিলেন-সাইমুম সরওয়ার কমল এমপি।

জেলা প্রশাসক মো. কামাল হোসনের সভাপতিত্বে অনুষ্ঠিত শিশু সমাবেশে কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো. আমিন আল পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার আদিবুল ইসলাম, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা এবং পৌর মেয়র মুজিবুর রহমানসহ সংশ্লিষ্টরা বক্তব্য দেন।

শিক্ষা শাখা সুত্রে জানা গেছে, বছরের প্রথম দিনে কক্সবাজার জেলায় ৭ লাখ ৯৫ হাজার ৭২৬ জন শিক্ষার্থীর মাঝে সরকারি বিনা মূল্যের পাঠ্য বই বিতরণ করা হয়।

সরকারের এ মহান উদ্যোগের ফলে যারা বিত্তবান, মধ্যবিত্ত, হতদরিদ্র সবাই এক কাতারে এসেছে। অনেকে বছরের এ সময় হয়তো সব বই কিনতে পারতো না। কিন্তু এখন সবাই বিনামূল্যে সরকারের পক্ষ থেকে নতুন বই পাচ্ছে। পাশাপাশি বছরের প্রথম দিনেই বই পেয়ে পড়ালেখায় আগ্রহ দেখাচ্ছে শিক্ষার্থীরা।

জেলাব্যাপী অনাড়ম্বর বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বছরের প্রথম দিনেই সারা দেশের ন্যায় কক্সবাজারেও উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে বিভিন্ন আয়োজন করা হয়।

এ বছর সারাদেশে একযোগে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার নতুন বই বিতরণ করা হচ্ছে। এরই অংশ হিসেবে কক্সবাজার জেলায় বিতরণ করা হচ্ছে ৭৫ লাখ নতুন বই।

এ ছাড়া কক্সবাজার শেখ রাসেল শিশু পার্ক প্রাঙ্গনে ‘শিশু সমাবেশ ও বই উৎসবে’ আগত প্রত্যেক শিক্ষার্থীকে পাঠ্যপুস্তকের পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে ড. জাফর ইকবাল রচিত ‘মুক্তি যুদ্ধের ইতিহাস’ শীর্ষক বই উপহার হিসেবে প্রদান করা হয়।

উল্লেখ্য, কক্সবাজারের সরকারি ও বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিকে ৭ লাখ ৯৫ হাজার ৭২৬ জন শিক্ষার্থী বছরের প্রথম দিনে বই উৎসবের আনন্দে ভাসছে। জেলায় নতুন বই বিতরণের লক্ষ্য মাত্রা হচ্ছে ৭২ লাখ ৮ হাজার ২২৮টি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জেলা প্রশাসক, বই উৎসব, বই বিতরণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 2 =

আরও পড়ুন