রোহিঙ্গা ক্যাম্পে যাদের সাথে কথা বললেন মার্কিন রাষ্ট্রদূত

fec-image

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে তিনি উখিয়ার মধুরছড়া আঠারো নাম্বার ক্যাম্পে যান। সেখানে সি আইসি অফিসে রোহিঙ্গাদের সাথে ঘন্টাব্যাপী বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে মার্কিন রাষ্টদূত রবাট মিলার রোহিঙ্গাদের বিভিন্ন বিষয় নিয়ে জানতে চান। ক্যাম্প ইনচার্জ বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। বৈঠকে ১০জন রোহিঙ্গা নারী ও ১০জন রোহিঙ্গা মৌলভী উপস্থিত ছিলেন।

রাষ্টদূত রোহিঙ্গা নারীদের কাছে জানতে চান তারা কি ধরনের নিযার্তনের শিকার হয়েছে। এ সময় রোহিঙ্গা নারী বলেন মিয়ানমার সেনাবাহিনী নির্মম নিযার্তন, যৌন নিপীড়ন, হত্যা এবং বাড়ি ঘর জ্বালিয়ে দেন। সহায় সম্বল কেড়ে নেন। অর্থ সম্পদ লুট করে নিয়ে যান। রোহিঙ্গা মৌলভীরা বলেন মিয়ানমারের দাঙ্গার মূল কারণ হল ধর্মীয় বৈষম্যের কথা। এগুলোর কারণে রোহিঙ্গারা এদেশে পালিয়ে আসেন।

রাষ্ট্রদূত মিলার খাদ্য বিতরণ কেন্দ্র, রোজ লার্নিং সেন্টার কোডেক লার্নিং সেন্টার পরিদর্শন করেন। রাষ্ট্রদূত বাচ্চাদের সাথে কুশল বিনিময় করেন এবং তাদের পড়াশুনার ব্যাপারে খোঁজ খবর নেন।

এর আগে রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে নয়টার দিকে তারা কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে সরাসরি রোহিঙ্গা ক্যাম্পে যান।

উল্লেখ্য যে, গত ২২ আগস্ট দ্বিতীয় দফার প্রত্যাবাসন প্রক্রিয়া ব্যর্থ হয়। স্বেচ্ছায় কোনো রোহিঙ্গা ফিরে যেতে রাজি না হওয়ায় এ প্রক্রিয়া আবারও বাঁধার মুখে পড়ে। রবিবার বিকেলে ক্যাম্প ছেড়ে কক্সবাজারের উদ্দেশ্য র ওনা হন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 3 =

আরও পড়ুন