সম্পর্কে ফিরছে সৌদি-ইরান, চালু হচ্ছে দূতাবাস

fec-image

দীর্ঘদিন পর ইরান ও সৌদি আরব আগামী দুই মাসের মধ্যে সম্পর্ক পুনর্প্রতিষ্ঠা করতে এবং দুদেশের মধ্যে দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে। সৌদি আরব ও ইরানের নেতাদের মধ্যে চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত এক আলোচনার পর এ বিষয়ে চুক্তি হয়।

শুক্রবার (১০ মার্চ) এ তথ্য জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ। বিষয়টি নিশ্চিত করেছে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএও।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ও ইরান আবারও কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে চায়। এর ফলে দুই মাসের মধ্যে উভয় দেশে পুনরায় দূতাবাস চালু করা হবে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে, বৈঠকে যে সিদ্ধান্ত এসেছে সেটি বাস্তবায়নের পর উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা রাষ্ট্রদূত বিনিময়ের বিষয়ে বৈঠক করবেন। এছাড়াও ২০০১ সালে সই করা নিরাপত্তা চুক্তিটি সচল করতে রাজি হয়েছে দেশ দুটি।

২০১৬ সাল থেকে তেহরান ও রিয়াদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বন্ধ রয়েছে। ওই বছর একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব, যাদের বেশির ভাগই ছিলেন শিয়া মুসলিম। এর মধ্যে একজন ছিলেন শিয়া সম্প্রদায়ের প্রভাবশালী ধর্মীয় নেতা। এ ঘটনার প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালায় বিক্ষোভকারীরা, যার ফলে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক বন্ধ হয়ে যায়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান, দূতাবাস, সৌদি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন