ইসরায়েলি বিমান হামলায় ইরানি জেনারেল নিহত

fec-image

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় ইরানের সেনাবাহিনীর এলিট ইউনিট রিভোল্যুশনারী গার্ড করপোসের (আইআরজিসি) এক সিনিয়র উপদেষ্টা নিহত হয়েছেন।

সোমবার (২৫ ডিসেম্বর) রাজধানী দামেস্কের বাইরে ব্রিগেডিয়ার জেনারেল সায়েদ রাজি মৌসাভি নামে ওই উপদেষ্টা নিহত হন। খবর আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার।

রেভল্যুশনারি গার্ডের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির অন্যতম ঘনিষ্ঠ সহচর হিসেবে পরিচিত ছিলেন সাইদ রাজি। ২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সোলাইমানি নিহত হন। সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন সাইদ রাজি। তিনি সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করতেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা সাইদ রাজি মুসাভির মৃত্যুর খবর নিশ্চিত করেছে। ইরনা বলেছে, দামেস্কের উপকণ্ঠের জেইনাবিয়া জেলায় ‘ইহুদিবাদী শাসকদের’ হামলায় মুসাভি নিহত হয়েছেন। এর আগেও তাঁকে হত্যার জন্য কয়েক দফা চেষ্টা চালায় ইসরায়েল।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন নিয়মিত সংবাদ প্রচার বাতিল করে সাইদ রাজির মৃত্যুর খবর প্রচার করছে। তাঁকে সিরিয়ায় রেভল্যুশনারি গার্ড কর্পসের সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে বর্ণনা করা হচ্ছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, নিঃসন্দেহে এই পদক্ষেপ এ অঞ্চলে দখলদার ইহুদিবাদী শাসকদের (ইসরায়েল) হতাশা, অসহায়ত্ব এবং অক্ষমতার আরেকটি চিহ্ন। ইসরায়েলকে অবশ্যই এই অপরাধের মাশুল গুনতে হবে।

সাইদ রাজির মৃত্যু নিয়ে তাৎক্ষণিকভাবে ইসরায়েলি সেনাবাহিনীর কোনো বক্তব্য পাওয়া যায়নি। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারকে সমর্থন দিয়ে আসছে ইরান। অপর দিকে সিরিয়ায় ইরানের উপস্থিতি দুর্বল করতে প্রায়ই বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান, ইসরায়েল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন