অপহরণকালে বাঙালীদের হাতে ২৫ পাহাড়ি সন্ত্রাসী আটক : সমঝোতায় মুক্ত

অপহরণ

সিনিয়র স্টাফ রিপোর্টার :

রাঙ্গামাটির লংগদু ও বরকল সীমান্তবর্তী শীলকাটা ছড়া এলাকায় চাহিদামতো চাঁদা না পেয়ে স্থানীয় এক বাঙ্গালীকে অস্ত্রের মুখে অপহরণ করে নিয়ে যাওয়ার সময় ২৫ জনের একটি সংঘবদ্ধ চক্রকে আটক করেছে স্থানীয় বাঙ্গালীরা। বৃহস্পতিবার বেলা একটার সময় এই ঘটনা ঘটে। আটককৃতরা সকলেই পাহাড়ি সম্প্রদায়ের।

আটককৃত পাহাড়ীরা হলো- হরেন্দ্র চাকমা, বিমল সূচি চাকমা, নেদিমা চাকমা, শান্তি কুমার চাকমা, রাসেল চাকমা, রাজেন্দ্র, অনিল বিকাশ চাকমা, কুন্ডল চাকমা, পরা চাকমা, নির্মল চাকমা, সুদর্শন চাকমা, অশ্বীনি কুমার চাকমা, সত্য কুমার চাকমা, প্রীতি চাকমা, দাড়ি চাকমা, মরত্তো চাকমা, রিন্টু চাকমা, প্রদীপ কুমার চাকমা, জগৎ জ্যাতি চাকমা, হেগেরা চাকমা, ভূলো চাকমা প্রমুখ।

আটককৃতদের মধ্যে অনেকেই রাঙ্গামাটির বরকল উপজলাধীন কুসুমছড়ি, নোয়াপাড়া ও লংগদু উপজেলাধীন শীলকাটা ছড়ার বাসিন্দা।

স্থানীয়রা সুত্রগুলো জানায়, বৃহস্পতিবার বেলা সাড়ে এগারটার দিকে পাহাড়িদের একটি সশস্ত্র দল শিলকাটা ছড়া এলাকায় বোট যোগে এসে স্থানীয় বাঙ্গালীদের কাছে চাঁদা দাবি করে। এসময় বাঙ্গালীরা চাঁদা দিতে অস্বীকার করলে অস্ত্রের মুখে এক বাঙ্গালীকে তুলে নিয়ে যাওয়ার চেষ্ঠা করে স্বশস্ত্র পাহাড়ী সন্ত্রাসীরা। এসময় স্থানীয় বাঙ্গালীরা ঐক্যবদ্ধ হয়ে সুবলং বাজারে যাওয়ার সময় পাহাড়ি সন্ত্রাসীদের আটকে রাখে।

পরে বাঙ্গালীরা সংশ্লিষ্ট বিজিবি ক্যাম্পে খবর দিলে ঘনমোড় বিজিবি ক্যাম্পের একটি টহলদল ঘটনাস্থলের এসে পাহাড়ি-বাঙ্গালী উভয় সম্প্রদায়ের সাথে আলোচনা করে আটককৃত পাহাড়ী সন্ত্রাসীদের মুক্ত করে দেন। বরকল বিজিবি জোনের কমান্ডার লে: কর্ণেল আবু রেজা মোহাম্মদ নাসির উদ্দিন একরাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, চাঁদা দাবীকে কেন্দ্র করে ক্ষিপ্ত হয়ে স্থানীয় বাঙ্গালীরা এ ঘটনা ঘটিয়েছে।

রাঙ্গামাটির বরকল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল করিম ও লংগদু থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: আবুল কালাম চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ভূল বুঝাবুঝি থেকে এই ঘটনার সুত্রপাত হয়েছিল। পরে উভয়ের মধ্যে আলোচনা করে ঘটনার সমাধান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন