অপারেশন উত্তোরণের নামে পার্বত্য চট্টগ্রামে সেনা শাসন চলছে- সন্তু লারমা

Rangamati Picture 23-11-13-02

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি :

পার্বত্য অঞ্চলে অপারেশন উত্তোরণে নামে এখনো এক ধরনের সেনাশাসন চলছে বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সর্বোচ্চ নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা। তিনি বলেন, সেনা শাসনের কারণে পার্বত্য অঞ্চলে বসবাসরত জাতি গোষ্ঠীগুলো জীবনধারা ও উন্নয়ন কর্মকাণ্ডে দারুন ভাবে বাধাগ্রস্ত হচ্ছে। তিনি সেনাশাসন বন্ধ করে পাহাড়ের গণমুখী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার আহবান জানিয়েছেন।

দেশে বিভিন্ন সরকারের পদ পরিবর্তন হলেও পার্বত্য চট্টগ্রামের জনগণের জীবন যাত্রার মান উন্নয়ন ও পার্বত্য চট্টগ্রামে বনজ, খনিজ সম্পদ সংরক্ষণে কোন সরকারই আন্তরিক হয়ে কাজ করেননি বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা। শনিবার রাঙ্গামাটি টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে দেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধিদের সাথে জব প্লেসমেন্ট সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এই অভিযোগ করেন।

তিনি বলেন, ক্ষমতায় এসে দেশ পরিচালনা নামে পার্বত্যাঞ্চলে অপশাসন ও দুর্নীতির মাধ্যেমে এসব সম্পদগুলো প্রতিনিয়ত লুণ্ঠন করা হয়েছে। তা এখনও অব্যাহত রয়েছে। পার্বত্যাঞ্চলের সার্বিক উন্নয়নের জন্য পার্বত্য চুক্তি সম্পাদন হলেও সরকার এই চুক্তি বাস্তবায়নে কোন পদক্ষেপ নিচ্ছেন বলে অভিযোগ করেন সন্তু লারমা।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম সমস্যা সমাধানের জন্য ১৯৯৭ সালে পার্বত্য চুক্তি স্বাক্ষর হলেও ১৬ বছরেও সমস্যা সমাধানের জন্য কোন ভূমিকা নেয়া হয়নি। পার্বত্য চুক্তি মোতাবেক আইনগুলো হলেও তা বাস্তবায়নের কোন উদ্যোগ নেয়নি সরকার। বরং চুক্তি বাস্তবায়ন না করে বিরোধিতা করে চলেছে।

রাঙ্গামাটি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ আইনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি সরকারী কলেজের অধ্যক্ষ বাঞ্ছিতা চাকমা, অতিরিক্ত জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোস্তাফিজুর রহমান, রাঙ্গামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, রাঙ্গামাটির সভাপতি মাহবুবুর রহমান।

প্রথম অধিবেশন শেষে সন্তু লারমা রাঙ্গামাটি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন ট্রেডের কার্যক্রম পরিদর্শন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন