অপ্রাপ্ত বয়স্ক চালকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ্যা গ্রহনের মাইকিং, বাস্তবতায় উল্টো

dscf5758-copy

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজার পৌরসভার পক্ষ থেকে মাইকিং করে জানিয়ে দেয়া হয়েছে ‘১৮ বছরের নীচে কোন চালক টমটম চালাতে পারবেনা। এটি সর্ম্পূণ অবৈধ। কারন টমটমের বেশিরভাগ সড়ক দূর্ঘটনা ঘটে অপ্রাপ্ত বয়ষ্ক চালকদের হাতে। এসব চালকেরা মানেনা ট্রাফিক আইন এবং যাচ্ছেতাই ওভারটেকিংসহ নানা বিশৃঙ্খলতা সৃষ্টি করে। ফলে ঘটছে দূর্ঘটনা।

পৌরসভার মাইকিং এ আরো বলা হয়, লাইসেন্স ছাড়া কোন টমটম রাস্তায় নামানো যাবেনা। পৌরসভার লাইসেন্স ছাড়া বহিরাগত (সরদ উপজেলার) কোন টমটম শহরে প্রবেশ করতে পারবেনা। এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। আর জব্দ করে রাখা হবে বহিরাগত ও লাইসেন্স বিহীন টমটম।’ এই অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সর্তকর্তা হিসেবে পৌরসভা একটি সময় নির্ধারণ করে দেয়। যা শেষ হয়েছে গত ১ সপ্তাহ আগে।

এদিকে পৌরসভার এই ভাল উদ্যোগে সন্তুষ্ট হয়েছিল শহরবাসী। তারা আশা করেছিল টমটম কারনে সৃষ্ট সড়ক দূর্ঘটনা কমবে। আর অবৈধ ও বহিরাগত টমটম শহরে প্রবেশ করতে না পারায় যানযট কমবে। কিন্তু সর্তকর্তা’র ১ সপ্তাহ পার হয়ে গেলেও তেমন কোন কাজের কাজ হয়নি। বরাবরের মতই দেখা যায়, ছোট ছোট অপ্রাপ্ত বয়ষ্ক ছেলেরা বিশৃংখলতার মধ্যদিয়ে দ্রুত গতিতে টমটম চালাচ্ছে। ঘটছে দূর্ঘটনা। অবৈধ ও বহিরাগত টমটমে সৃষ্টি করছে যানযট।

প্রাপ্ত তথ্যে জানা যায়, পৌরসভার লাইসেন্সধারী টমটম রয়েছে আড়াই হাজার। কিন্তু শহরে টমটম চলে ৮ হাজারেরও বেশি। আড়াই হাজারের বাহিরে এতগুলো টমটমের কারনে সৃষ্টি হচ্ছে যানযট আর ঘটছে দূর্ঘটনা। এছাড়া দেখা যায়, অবৈধ টমটম জব্দ করলেও জরিমানা করে ছেড়ে দেয়া হচ্ছে। আর পুনরায় টমটমগুলো রাস্তায় যানযট সৃষ্টি করছে।

অন্যদিকে টমটম চালকের মধ্যে অনেকে রয়েছে ১৮ বছরের নীচে। তারা উচ্চস্বরে গাণ বাজিয়ে, ট্রাফিক আইন না মেনে, ওভারটেকিংসহ নানা বিশৃঙ্খলতার মধ্য দিয়ে টমটম চালায়।

এ ব্যাপারে পৌরকর্তৃপক্ষের সাথে কথা বললে তারা সঠিক কোন তথ্য দিতে পারছেনা। একে অন্যের কাছে দায়িত্ব চাপাচ্ছে। দিচ্ছে মিশ্র তথ্য।

এ বিষয়ে পৌরসভার লাইসেন্স পরিদর্শক নূরুক হক জানান, অপ্রাপ্ত বয়স্থ চালকদের ধরা হচ্ছে। আর জরিমানা করা হচ্ছে এবং লিখিত (মুচলেকা) নিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। অবৈধ টমটম জব্দের ব্যপারে বলেন, তারা ১৫-২০ টি অবৈধ টমটম জব্দ করেছে। আর জব্দকৃত কিছু টমটম নবায়ন করা হচ্ছে।

পৌরসভার সচিব শামশুদ্দিন জানান, পৌরসভায় অবৈধ টমটম জব্দ করেছে ৩০-৪০ টি। আর লাইসেন্স বিহীন অবৈধ টমটম আর অপ্রাপ্ত বয়ষ্ক চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে প্রতিনিয়ত।

কিন্তু বাস্তবে এই দু’কর্মকর্তার কারো কথা মিল নেই। কোনটি সঠিক তা বুঝা যাচ্ছিলনা। কারন সরেজমিনে দেখা যায়, পৌরসভার পিছনে ৩ টি আর সম্মুখে ২ টিসহ মোট ৫টি টমটম জব্দ রয়েছে। আর লাইসেন্স না থাকায় ৬-৭ জন চালকে জরিমানা করা ও মুচলেকা নেওয়ার কাগজ দেখানো হয়েছে।

ওই সময় নাম প্রকাশে অনিচ্ছুক এক কমিশনার বলেন, অবৈধ টমটম জব্দ করলেই অনেক প্রভাবশালী রাজনৈতিক নেতৃবৃন্দের ফোন আসে জব্দকৃত টমটম ছেড়ে দেওয়ার জন্য। এছাড়া যেভাবে মাইকিং এর মাধ্যমে অবৈধ টমটম জব্দ ও অপ্রাপ্ত বয়স্ক চালকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ্যা গ্রহনের কথা বলা হয়েছে তা বাস্তবে ততটুকু হয়নি।

এ ব্যাপারে পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান জানান, তার জানামতে গত ৩ দিন ধরে লাইসেন্স বিহীন টমটম জব্দ আর অপ্রাপ্ত বয়ষ্ক চালকেরা যাতে টমটম না চালায় সে ব্যবস্থা করা হচ্ছে। আর পৌরসভার পক্ষ থেকে এ অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন