অবৈধ বালু উত্তোলন ও খেলার মাঠ দখল উচ্ছেদে অভিযান : ৫টি ডাম্পার গাড়ি জব্দ

fec-image

কক্সবাজারের চকরিয়ায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও পরিবেশ আইন লঙ্ঘন করে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে ও খেলার মাঠ দখল উচ্ছেদে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে। অভিযানের সময় বালু উত্তোলন কাজে নিয়োজিত বিভিন্ন সরঞ্জামাদি নষ্ট করে বালু পয়েন্ট থেকে ৫টি ডাম্পার গাড়ি জব্দ করা হয়।

শনিবার (২৯ মে) বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট ও রংমহল এলাকায় পৃথক দুটি অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ।

অভিযান সূত্রে জানা গেছে, উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রংমহল এলাকায় কতিপয় ব্যক্তিরা সরকারি ইজারাবিহীন অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে ওই বালুর পয়েন্ট শনিবার বিকেলের উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের টিম অভিযান চালায়। অভিযানের সময় ভ্রাম্যমাণ আদালত বালুর পয়েন্টে অবৈধ বালি উত্তোলন বন্ধে বিভিন্ন সরঞ্জামাদি নষ্ট করে বালু পয়েন্ট থেকে ৫টি ডাম্পার গাড়ি জব্দ করা হয়।

একই দিন বিকেলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউনিয়নের মালুমঘাট খেলার মাঠ দখল উচ্ছেদে অভিযান পরিচালনা করে খেলার মাঠ অবৈধ দখলবাজদের কাছ থেকে দখল মুক্ত করা হয়েছে।

অভিযানের ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজের কাছে জানতে চাইলে তিনি বলেন, ডুলাহাজারা মালুমঘাট ও রংমহল এলাকায় দীর্ঘদিন ধরে এক শ্রেণির অসাধু ব্যক্তি অনুমোদন ব্যতিত আইন লঙ্ঘন করে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এ অবস্থার কারণে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এনিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে বেশ কয়েক দফা অভিযানও চালানো হয়।

এছাড়াও বালু উত্তোলনকারীদের প্রশাসন থেকে তাগাদা দিয়ে জানানো হয়েছিল। বর্তমানে প্রশাসনের নির্দেশনা অমান্য করে ফের বালু উত্তোলন বন্ধ না হাওয়ায় বিষয়টি প্রশাসনের নজরে আসলে বিকেলে অভিযান পরিচালনা করা হয়।

তিনি আরও বলেন, অভিযানের সময় বালু পয়েন্ট থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে বিভিন্ন সরঞ্জামাদি নষ্ট করে বালু পয়েন্ট থেকে ৫টি ডাম্পার গাড়ি জব্দ করা হয়।

অবৈধ বালি উত্তোলনকারী বিরুদ্ধে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান অব্যাহত থাকবে। এছাড়াও মালুমঘাট খেলার মাঠ দখল উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়েছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন