অভিবাসী স্বামীকে ফেরত পেতে প্রধানমন্ত্রীর নিকট উপজাতি গৃহবধূর আকুতি

0000

মো: আজগর আলী খান, রাজস্থলী প্রতিনিধি:
রাঙামাটি জেলাধীন দূর্গম রাজস্থলী উপজেলার ২নং গাইন্দ্যা ইউনিয়নের উপজাতি এক অসহায় গৃহবধূ তার স্বামীকে ফেরৎ পেতে বর্তমান সরকারের কাছে আকুতি জানিয়েছে।

জানা যায়, উপজেলার ২নং গাইন্দ্যা ইউনিয়নের পাইন্দং পাড়ার বাসিন্দা উসাথোয়াই মারমা (৪৮), পিতা- অংথোয়াইচিং মারমা, মাতা: ম্রাসাংদা মারমা, তিনি দীর্ঘ ১৩ মাস আগে পার্শ্ববর্তী দেশ বার্মার রেঙ্গুইন হয়ে মালয়েশিয়া যান জীবিকার আশায়। গত দুই মাস ধরে তার কোন খোঁজ খবর তার পরিবারটি পাচ্ছেনা।

নিখোঁজ উসাথোয়াই মারমার স্ত্রী নাসুইবওয় মারমা এই প্রতিবেদককে কান্নার বাঁধ ছেড়ে বলেন, তার তিনটি মেয়ে নিয়ে সংসার চালানোর পাশাপাশি লেখাপড়ার খরচ চালাতে হিমশিম খেতে হচ্ছে। তিনি দৈনিক দিনমজুর করে যে টাকা রোজগার করেন তা দিয়ে তিন মেয়ে নিয়ে জীবিকার পেছনেই ব্যয় হয়ে যায়। ইতোমধ্যে টাকার অভাবে বড়মেয়ের লেখাপড়া বন্ধ হয়ে গেছে।

তিনি আরো জানান, বাড়িতে সহায় সম্বল বলতে যা ছিল তার সবই বিক্রয় করে দালালের মাধ্যেমে চোরাই পথে জীবিকার সন্ধানে মালয়েশিয়া চলে যান। তার সাথে দুই একবার ফোনে কথা হলেও হঠাৎ করে সে যোগাযোগটুকুও বন্ধ হয়ে যায়। মালয়েশিয়ার কুয়ালালামপুরে তিনি ফুলের বাগানে শ্রমিক হিসেবে কাজ করছেন বলে পরিবারকে জানান। এর পর তার সাথে পরিবারের যোগাযোগ বন্ধ হওয়ার পর থেকে দেশের বিভিন্ন স্থানে বেশ খোঁজাখুঁজি করে তার নিখোঁজ স্বামীর কোন সন্ধান পাননি বলে জানা যায়।

কোন উপায়ান্তর না পেয়ে গত কয়েকদিন আগে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর নিকট নিখোঁজ স্বামীর সন্ধানের জন্য আবেদন করেন। নাসুইবওয় মারমা আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী একজন নারী হিসেবে একজন অসহায় নারীর কষ্ট বেদনা বুঝবেন।’

এদিকে নিখোঁজ উসাথোয়াই মারমার বড়মেয়ে মেওচিং মারমা (১৮) বর্তমানে ৮ম শ্রেণির ছাত্রী। তার সাথে যোগাযোগ করা হলে আবেগে-আপ্লুত কন্ঠে বলেন, আমার বাবা আমাদের কাছে না থাকার কারণে আমার লেখাপড়া বন্ধ হয়ে গেছে। আমাদের পরিবারটি বাঁচাতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়ার সরকারের সাথে যোগাযোগ করে আমার পিতাকে ফিরিয়ে আনতে পারবেন বলে আমি বিশ্বাস করি। আমি ও আমার পরিবার মাননীয় প্রধানমন্ত্রীর সার্বিক সহযোগীতা কামনা করছি। মেওচিং আরো বলেন, সরকারের স্বদিচ্ছায় তার পিতাকে ফিরে পেলে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আমরা চির কৃতজ্ঞ থাকব।

এছাড়া নিখোঁজ উসাথোয়াই মারমার তিনটি মেয়ে মেওচিং মারমা (১৮) ৮ম শ্রেণি, মাউচিং মারমা (১৩) ৪র্থ শ্রেণি, ছোট মেয়ে মংক্যচিং মারমা (১২) ৩য় শ্রেণিতে ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন