আলীকদমে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ ও উপকরণ বিতরণ

fec-image

বান্দরবানের আলীকদমে সদর ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ পরিবারের মাঝে কারিতাস বাংলাদেশ এর উদ্যোগে নগদ অর্থসহ ওয়াশ কিট বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১ঘটিকার সময় আলীকদম উপজেলার পরিষদের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চ প্রাঙ্গনে এই সহায়তা বিতরণ করা হয়।

বান্দরবানের আলীকদম উপজেলার ৪টি ইউনিয়নে পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য জরুরি মানবিক সহায়তা প্রকল্প Alert BO-45 Flood and Landslides in Bandarban, Rangamati and Cox’s bazar এর আওতায় কারিতাস বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপনা এবং হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশন এর আর্থিক সহায়তায় ১নং সদর ইউনিয়ন হতে নির্বাচিত ২ শত ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে শর্তহীন নগদ অর্থ, ওয়াশ কিট ও শেল্টার কিট বিতরণ করা হয়।

বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে ৫ হাজার ৫০০টাকা নগদ এবং ওয়াশ কিট হিসেবে ১টি ঢাকনাসহ প্লাস্টিক বালতি (২০ লিটার), ২টি জরিক্যান (৫লিটার), ৪টি গোসলের সাবান, ৪টি কাপড় ধোয়ার সাবান, ৪টি পুনর্ব্যবহারযোগ্য সূতি কাপড় (স্যানিট্যারি ন্যাপকিন), ১টি প্লাস্টিক মগ, ১২প্যাকেট ওরস্যালাইন, ২ বোতল খাবার পানি এবং ১টি করে মাঝারি আকৃতির নেইল কাটার প্রদান করা হয়। ৫৮ পরিবারের মাঝে শেল্টার কিট (তারপলিন ১২×১৫ ফুট ও রশি ৮০ ফুটসহ) বিতরণ করা হবে। এছাড়াও পর্যায়ক্রমল বাকি ইউনিয়নসমূহে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে এই সহায়তা প্রদান করা হবে বলে জানান।

অনুষ্ঠানে সদর ইউপি সদস্য আব্দুল মুবিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা নির্বাহী অফিসার জাবের মো. সোয়াইব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিতাস বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চলের টিম লিডার এ.জে.এম মাজাহারুল ইসলাম, হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মং মং সিং, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অংশে থোয়াই মার্মা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সৌভ্রাত দাশ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মান্নান, কারিতাসের উপজেলা কো-অর্ডিনেটর জেসমিন চাকমা আলীকদম সদর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আব্দুল মুবিনসহ কারিতাসেনর বিভিন্ন পর্যায়ের অফিসারবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জাবের মো. সোয়াইব বলেন, সাম্প্রতিক বন্যায় পাহাড়ি ঢলে ৪ টি ইউনিয়নের ১২ পরিবার বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক মানুষের ঘরবাড়ি ও ফসিলের ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা সরকারের পক্ষ থেকে প্রায় পরিবারকে সহয়তা করেছি, বন্যাদুর্গত মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য কারিতাস বাংলাদেশকে ধন্যবাদ জানাচ্ছি। এখনো অনেক পরিবার বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি তাদের পর্যাপ্ত পরিমাণ সহযোগিতা প্রয়োজন, এ রকম পরিবারকে সাহায্য করার জন্য ইউপির সদস্যদের অনুরোধ জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলীকদম, বন্যা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন