আলীকদম নয়াপাড়া ইউনিয়নে ডোর টু ডোর জন্ম-মৃত্যু নিবন্ধন সেবা

fec-image

‘জন্ম ও মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি’ এ স্লোগানকে ধারণ করে বান্দরবানের আলীকদমে ৩নং নয়াপাড়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে জনগণের সুবিধার্থে ডোর টু ডোর জন্ম-মৃত্যু নিবন্ধন সেবার উদ্বোধন করলেন নয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মো. এম কফিল উদ্দিন।

শনিবার (৯ নভেম্বর) সকাল ১০টায় ৩নং নয়াপাড়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের দুর্গম অঞ্চলের কৈয়ার ঝিড়ি পাড়া ম্রো,মেনসিং কারবারি পাড়া, লাউলী কারবার পাড়া, মেনথক কারবারি পাড়া, সাক্লাম পাড়াপাদন পাড়া, মেনদন কারবারি পাড়া, মেনলুং কারবারি পাড়াসহ মোট ৫০০ জনকে ডোর টু ডোর জন্ম-মৃত্যু নিবন্ধন সেবার আওতায় নিবন্ধন সনদ বিতরণ করেন।

সাক্লাম পাড়ার কারবারি লুকত ম্রো বলেন, আমাদের পাড়া থেকে নয়াপাড়া ইউনিয়ন পরিষদে গিয়ে আমাদের জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে অনেক সময়ের প্রয়োজন হত। এখন ডোর টু ডোর জন্ম-মৃত্যু নিবন্ধন সেবার আওতায় সেবা পেয়ে অনেক খুশি।

উপকারভোগী মেনইয়া ম্রো বলেন, জন্ম নিবন্ধন করতে কয়েক বার গিয়েছিলাম কিন্তু কাজ হয়নি। তখন সার্ভার বন্ধ অথবা সময়ের অভাবের কারণে এতদিন জন্ম নিবন্ধন করতে পারি নি। নয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম কফিল উদ্দিনের সার্বিক সহযোগিতায় ডোর টু ডোর জন্ম-মৃত্যু নিবন্ধন সেবার মাধ্যমে আজকে হাতের নাগালে জন্ম নিবন্ধন পেলাম। এখন আমার ছেলেকে সহজে যে কোন স্কুলে ভর্তি করাতে পারবো।

৩নং নয়াপাড়া ইউপি চেয়ারম্যান মো. এম কফিল উদ্দিন বলেন, নাগরিক অধিকার নিশ্চিতের জন্যই জন্ম ও মৃত্যুর ৪৫ দিনের মধ্যে নিবন্ধন করা সবার জন্য জরুরি। ৩নং নয়াপাড়া ইউনিয়নে জনগণের জন্য ডোর টু ডোর জন্ম-মৃত্যু নিবন্ধন সেবা নিশ্চিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। রাষ্ট্রে দ্রুত নাগরিক সেবা প্রদান এবং গ্রহণের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন আবশ্যক। সকলের নিবন্ধন সম্পন্ন হলে তাৎক্ষণিক যেকোনো সেবা প্রদান সহজ হবে। তবে জন্ম-মৃত্যু নিবন্ধন করতে এসে যেনো কেউ হয়রানির শিকার না হয় সেদিকেও সবাইকে খেয়াল রাখার অনুরোধ করা হয়। তিনি আরও বলেন, একের অধিক জন্ম সনদ আইনত অবৈধ। ধারাবাহিকভাবে এ ইউনিয়নে প্রত্যেক ওয়ার্ডে এই সেবা চালু করবেন বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলীকদম, জন্ম-মৃত্যু নিবন্ধন, ডোর টু ডোর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন