রামুতে নানা আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

fec-image

কক্সবাজারের রামুতে আর্ন্তজাতিক দুর্নীতিবিরোধী দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, দুর্নীতি সামাজিক স্থিতিশীলতা, সমৃদ্ধি এবং সমতার জন্য হুমকিস্বরূপ। তাই দুর্নীতি মোকাবেলা ও নির্মূল করার জন্য সম্মিলিত প্রচেষ্টা দরকার। এজন্য সবক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সততা বৃদ্ধির পদক্ষেপ নিতে হবে। দুর্নীতি প্রতিরোধে সাধারণ জনগণকে উৎসাহিত করতে হবে। জনসম্পৃক্ততা ছাড়া দুর্নীতি দমন করা যায় না। দুর্নীতি প্রতিরোধে পরিবার থেকেই নৈতিক শিক্ষা দিতে হবে। যেভাবে ধর্মীয় শিক্ষা শিশুরা প্রথম পরিবার থেকে পায়। শিশুবয়সে শিশুদের সৎ, সৃজনশীল মানসিকতা তৈরি করার পরিবেশ সৃষ্টি করতে হবে। এজন্য শিশু বয়স থেকে পাঠ্যবইয়ের পাশাপাশি অন্যান্য বই পাঠে অভ্যস্ত করতে হবে।

‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’ এ প্রতিপাদ্যে শনিবার (৯ ডিসেম্বর) রামু উপজেলা পরিষদের হিমছড়ি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রামু উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা জেসমিন পপি।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মাস্টার মোহাম্মদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন সহকারী কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার ও বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমদ।

সভায় মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমদ বলেন, রামুর একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রামু সরকারি কলেজে সরকারিকরণের পরও অব্যবস্থাপনায় দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে। কলেজটি সরকারিকরণ হওয়ার পরও কয়েকবছর পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে বেসরকারি কলেজের ন্যায় বেতনসহ অন্যান্য ফি আদায় করা হয়েছে। তিনি রামু সরকারি কলেজকে অব্যবস্থাপনা ও দুর্নীতি থেকে রক্ষায় রামু উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটিকে কার্যকর উদ্যোগ নেয়ার আহবান জানান।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক খালেদ শহীদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন উপজেলা প্রকৌশলী মঞ্জুর হাছান ভূঁইয়া, প্রবীণ রাজনীতিক গোলাম কবীর মেম্বার, জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামাল শামশুদ্দিন আহমেদ প্রিন্স, রামু বাইপাস কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা আবদুল হক, রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা মোহছেন শরীফ, রামু উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুবীর বড়ুয়া বুলু, রাজনীতিক ও সামাজিক ব্যক্তিত্ব রতন মল্লিক, গর্জনিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী কলিম, কক্সবাজার জেলা স্কাউটস সহ-সভাপতি আ ন ম আজগর হোছাইন, সহকারী কমিশনার সুকুমার বড়ুয়া বুলু, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রামু স্টেশন কর্মকর্তা সোমেন বড়ুয়া, রামু প্রেসক্লাব সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ কক্সবাজার ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মুহাম্মদ আব্দুর রব খাঁন, বাংলাদেশ মুসলিম হিন্দু বৌদ্ধ খৃষ্টান সম্প্রীতি পরিষদ রামু’র সভাপতি মাওলানা নুরুল হাকিম, জোয়ারিয়ানালা হাজী মোহাম্মদ সাঁচি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. নাছির উদ্দিন প্রমুখ।

এর আগে সকাল ১০টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা ও দুদক পতাকা উত্তোলন করে রামুতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মাস্টার মোহাম্মদ আলম। এসময় রামু উপজেলা পরিষদ চত্বরে বেলুন উড়িয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের আনুষ্ঠানিকতা ঘোষণা করা হয়। এরপর রামু-কক্সবাজার মহাসড়কে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহবানে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।
আর্ন্তজাতিক দুর্নীতিবিরোধী দিবসের এসব কর্মসূচিতে প্রশাসনের কর্মকর্তা, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ, সামাজিক সংগঠন, শিক্ষক, শিক্ষার্থী, স্কাউট, দুর্নীতি প্রতিরোধ কমিটির নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনতা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন