‘ইসরাইলি আগ্রাসনে গাজায় কোনো যুদ্ধাপরাধ দেখছে না আমেরিকা’

fec-image

 

 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইল ভয়াবহ আগ্রাসন ও গণহত্যা চালাচ্ছে বলে যে অভিযোগ উঠেছে তা নাকচ করে দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। ওয়াশিংটন বলছে, ইসরাইলি বাহিনীর হাতে গাজায় কোনো যুদ্ধাপরাধ সংগঠিত হয়নি।

এরই মধ্যে তিন মাসের ইসরাইলি আগ্রাসনে গাজায় ২২ হাজারের বেশি নিরপরাধ সাধারণ মানুষ শহীদ হয়েছেন। এছাড়া ৫০ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। হতাহতদের প্রায় দুই-তৃতীয়াংশ শিশু ও নারী।

ইসরাইলের আগ্রাসনে গাজা উপত্যকা বিরানভূমিতে পরিণত হয়েছে। সেখানকার হাজার হাজার ঘরবাড়ি, শিক্ষা-প্রতিষ্ঠান, ব্যবসাকেন্দ্র, মসজিদ-গির্জা ধ্বংস হয়েছে। এছাড়া, লাখ লাখ মানুষ ভয়াবহ দুর্ভিক্ষের মধ্যে এবং প্রতিদিনের স্বাভাবিক কাজকর্ম করার মতো অবস্থায় নেই পুরো গাজাবাসী। এরপরও আমেরিকা বলছে, সেখানে ইসরাইলি সেনারা কোনো যুদ্ধাপরাধ করেনি।

অবশ্য, দক্ষিণ আফ্রিকা এরইমধ্যে যুদ্ধাপরাধের অভিযোগে ইসরাইলের বিরুদ্ধে মামলা করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি-তে। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য তুরস্ক গতকাল (বুধবার) দক্ষিণ আফ্রিকার এই পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়েছে।

এ সম্পর্কে গতকাল মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার ইসরাইলের বিরুদ্ধে এই যুদ্ধাপরাধের অভিযোগের সমালোচনা করে বলেন, গাজায় এমন কোনো ইঙ্গিত বা লক্ষণ নেই যার মাধ্যমে বোঝা যায় যে, ইসরাইলি বাহিনী সেখানে গণহত্যা চালিয়েছে।

তিনি বলেন, “গণহত্যা অবশ্যই একটি জঘন্য নৃশংসতা। এগুলো এমন অভিযোগ যা হালকাভাবে করা উচিত নয় এবং এটি মার্কিন আমেরিকার সাথে সম্পর্কিত। গণহত্যা সংঘটিত হয় এমন কোনো কাজ আমরা দেখছি না।”

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন