ইসরায়েলি হামলায় ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত

fec-image

দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বরাত দিয়ে মঙ্গলবার (২১ নভেম্বর) তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ১৪ হাজার ১২৮ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে শিশু ৫ হাজার ৮৪০ জন ও নারী ৩ হাজার ৯২০ জন। একই সঙ্গে ২০৫ জন স্বাস্থ্যকর্মী এবং ৬২ জন সাংবাদিক নিহত হয়েছেন। এ ছাড়া ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। যাদের মধ্যে ৭৫ শতাংশেরও বেশি মহিলা এবং শিশু। সাড়ে ৪ হাজার শিশুসহ এখনও ৬ হাজার ৮০০ জন ধ্বংসস্তূপের নিচে রয়েছে।

এদিকে গাজায় অব্যাহত বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে গাজার একটি শরণার্থী শিবিরে একই পরিবারের অর্ধশতাধিক লোক নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, বুধবার ইসরায়েলি হামলায় গাজার বেশ কয়েকজন নিহত হয়েছেন। যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মধ্যে এমন ঘটনা জানিয়েছে দেশটি।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালাকি বলেন, গাজার উত্তরাঞ্চলের জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় ৫২ জন নিহত হয়েছেন। তারা সবাই একই পরিবারের সদস্য। বুধবার সকালে তাদের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, বুধবার সকালে জাবালিয়ার কাদোরা পরিবারের ৫২ জন নিহত হয়েছেন। তাদের সবার নামের তালিকা আমাদের হাতে রয়েছে। এ তালিকায় দাদা থেকে নাতি-নাতনি রয়েছে।

বিবিসি জানিয়েছে, তারা এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি। কেননা ফিলিস্তিনি কর্তৃপক্ষ হলো পশ্চিম তীরভিত্তিক আর এ অঞ্চলটি হামাস থেকে হামাস থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন।

এদিকে গাজায় যুদ্ধবিরতি ও বন্দিবিনিময়ে দুপক্ষই সম্মত হলেও এখনও নির্ধারিত হয়নি সময়।

হামাস বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে যুদ্ধবিরতির কথা জানালেও বন্দি বিনিময়ের ব্যাপারে নতুন বার্তা দিয়েছে ইসরায়েল। তারা জানিয়েছে, শুক্রবারের আগে কোনো জিম্মিকে মুক্তি দেবে না হামাস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরায়েল, ফিলিস্তিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন