উখিয়ায় বনবিভাগের অভিযানে সমিল উচ্ছেদ, অবৈধ কাঠ জব্দ

fec-image

কক্সবাজারের উখিয়ায় অভিযান চালিয়ে অবৈধকাঠসহ একটি স’মিল উচ্ছেদ করেছে বনবিভাগ। এ সময় ত্রিশ ঘনফুট কাঠ ও স-মিলের মেশিন ও আনুষঙ্গিক যন্ত্রাংশও জব্দ করা হয়। তবে অভিযানের খবর পেয়ে পালিয়ে যাওয়ায় ঘটনাস্থল থেকে কাউকে গ্রেফতার করতে পারেনি প্রশাসন।

রবিবার (২১ জানুয়ারি) সকাল দশটার দিকে উখিয়ার কোটবাজার সংলগ্ন ঝাউতলা এলাকায় উখিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

গত ১ সপ্তাহে তিনটি স’মিল ও শতাধিক ঘনফুট কাঠ জব্দ করেছে জানিয়ে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, বনাঞ্চল ধ্বংস করে সুকৌশলে করাতকলের মাধ্যমে কাঠ চিরাই করে আসছে মিজান, তৌহিদ সিন্ডিকেট। তথ্য উপাত্ত নিয়ে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

অভিযানের সত্যতা নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমদ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে কোটবাজার সংলগ্ন ঝাউতলা এলাকায় অবৈধভাবে গড়ে উঠা ১টি করাতকল উচ্ছেদ করা হয়। এছাড়া ৩০ ঘনফুট কাঠ ও স’মিলের অন্যান্য যন্ত্রাংশ জব্দ করা হয়েছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।”

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম বলেন, বন ও বনজ সম্পদ রক্ষায় সজাগ ও সতর্ক রয়েছি। বনের জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ ও জবরদখলের কোন সুযোগ নেই, যতো বড় প্রভাশালী হোক সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। বন ও বনজ সম্পদ রক্ষায় তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি।

অভিযানে উখিয়া সদর বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, ভালুকিয়া বিট কর্মকর্তা সৈয়দ আলম ও থাইংখালী বিট কর্মকর্তা বিকাশ দাশ, স্টাফবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন