দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

উখিয়া-টেকনাফে তৎপরতা বেড়েছে জাতীয় পার্টি ও জামায়াতের

fec-image

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সংসদীয় ২৯৭ কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফে চলছে নানা জল্পনা-কল্পনা। সবখানেই আলোচনা এখন ভোট নিয়ে। নানা কারণেই এ আসনটি গুরুত্বপূর্ণ। সে কারণেই সম্প্রতি উখিয়া-টেকনাফে রাজনীতিতে আওয়ামী লীগ, বিএনপির পাশাপাশি তৎপরতা বেড়েছে জাতীয় পার্টি ও জামায়াতের সাংগঠনিক কার্যক্রম।

সারা বিশ্বে পরিচিত মানবতার শহর হিসেবে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় উখিয়া-টেকনাফের এই সংসদীয় আসনটির আলাদা কদর রয়েছে। সেই সাথে বদনামও আছে ইয়াবাসহ অন্যান্য মাদক পাচারের কারণে। বাংলাদেশে ইয়াবা আসে মিয়ানমার সীমান্ত পথে টেকনাফ হয়ে। ইয়াবার গডফাদাররা সবসময়ই থাকে প্রশাসনের ধরাছোঁয়ার বাইরে।

১৯৮৬ সালে তৃতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য ছিলেন আ হ আ গফুর চৌধুরী। তিনি জাতীয় পার্টির মনোনীত প্রার্থী ছিলেন। সে সময় হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি সরকার গঠন করেন। আ হ আ গফুর ছিলেন টেকনাফ উপজেলার বাসিন্দা। শমশের আলম চৌধুরীকে পরাজিত করে আ হ আ গফুর চৌধুরী এমপি নির্বাচিত হন।

১৯৮৮ সালে ৪র্থ সংসদ নির্বাচনে সংসদ সদস্য ছিলেন আবদুল গনি। তিনি ছিলেন জাতীয় পাটি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী। আবদুল গনিও ছিলেন টেকনাফ উপজেলার বাসিন্দা। আ হ আ গফুর চৌধুরীকে পরাজিত করে আবদুল গনি এমপি নির্বাচিত হন।

দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে দৌড়ঝাঁপ শুরু করেছে আলোচনায় থাকা জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশীরা। জাতীয় পার্টি থেকে কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাংগঠনিক সম্পাদক ও কক্সবাজার জেলার সদস্য সচিব অধ্যাপক নুরুল আমিন সিকদার ভুট্টো।

তিনি বলেন, আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে কক্সবাজার জেলার জাতীয় পার্টির নতুন আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটি হওয়ার পর থেকে নেতাকর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

আগামী সংসদ নির্বাচনে জাতীয় পার্টি যে জোটের সাথে থাকবে সে জোট থেকে কক্সবাজারের চারটি আসনের মধ্যে দুইটি আসন চাইবে জাতীয় পার্টি। সে দুইটি আসনে জয়লাভ করতে জাতীয় পার্টিকে তৃণমূল পর্যায়ে সুসংগঠিত করতে আমরা কাজ করে যাচ্ছি।

এছাড়াও উখিয়া-টেকনাফে জামায়াতে ইসলামীর বড় ভোট ব্যাংক রয়েছে। তারা তাদের দলীয় কার্যক্রমে কোনো অংশে পিছিয়ে নেই। এই আসন থেকে কক্সবাজার জেলা জামায়াতের আমীর ও হোয়াইক্যং ইউনিয়নের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারি চূড়ান্ত প্রার্থী হিসেবে ইতোমধ্যেই নির্বাচনে অংশ নেয়ার কথা জানান দিয়েছেন। সেই সাথে আলোচনায় রয়েছে জামায়াতের সাবেক আমির মুহাম্মদ শাহজাহান, কক্সবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ শাহজাহান চৌধুরীর ভাই সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজালাল চৌধুরীও জামায়াতের প্রার্থী হতে পারেন।

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনটি ২ টি উপজেলা, ১টি পৌরসভা ও ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনের মোট ভোটার ৩,২৮,৩৮৯ জন। এর মধ্যে উখিয়া উপজেলায় ১,৪৭,৩১০ জন ও টেকনাফ উপজেলায় ১,৮১,০৭৯ জন ভোটার দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট প্রদান করবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন