উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে র‌্যাবের সঙ্গে গোলাগুলি, ২ জঙ্গি গ্রেফতার

fec-image

কক্সবাজারে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প এলাকায় গোলাগুলির পর নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সামরিক শাখার প্রধানসহ ২ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সোমবার (২৩ জানুয়ারি) সকাল ১০টায় কুতুপালং ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এ বক এর আশে-পাশের এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

অভিযানে দেশি ও বিদেশি ৩টি অস্ত্র ছাড়াও ৩ টি ম্যাগজিন, ১১২ রাউন্ড গুলি ও নগদ প্রায় আড়াই লাখ টাকা উদ্ধার করা হয়েছে।

গ্রেফতাররা হলেন, নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সামরিক শাখার প্রধান ও শুরা সদস্য মাসিকুর রহমান মাসুদ ওরফে রনবীর ও তার সহযোগী বোমা বিশেষজ্ঞ আবু বাশার।

সোমবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার পর ঘটনাস্থলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দাকার আল মঈন এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায় নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সামরিক শাখার প্রধান রোহিঙ্গা ক্যাম্পে আত্মগোপনে রয়েছে। পরে সোমবার ভোরে কুতুপালং ৭ নম্বর ক্যাম্পের এ ব্লকে অভিযান শুরু করে র‌্যাব । র‌্যাবের অবস্থান বুঝতে পেরে জঙ্গিরা পাশের পাহাড়ে পালিয়ে যায়। পরে র‌্যাব পাহাড়ে অভিযান শুরু করলে সশস্ত্র জঙ্গিরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়ে। আত্মরক্ষার্থে র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি চালায়। এসময় সংগঠনটির শীর্ষস্থানীয় এক নেতাসহ ২ জনকে গ্রেফতার করা হয়।

খন্দাকার আল মঈন জানান, ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সামরিক শাখার প্রধান ও শুরা সদস্য মাসিকুর রহমান মাসুদ ওরফে রনবীরের নেতৃত্বে তরুণদের জঙ্গিবাদে জড়িয়ে অস্ত্র প্রশিক্ষণ প্রদান করে আসছে। এর ভিত্তিতে পার্বত্য এলাকাতেও অভিযান হয়েছে। এ পর্যন্ত এ সংগঠনটির ৩৮ জনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে র‌্যাব। গ্রেফতার ২ জনকে জিজ্ঞাসাবাদ করে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, নতুন জঙ্গি সংগঠনের সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পে কেন এসেছে এবং তাদের সাথে রোহিঙ্গাদের যোগসূত্র কী তা বের করতে কাজ করছে র‌্যাব।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, গ্রেফতার, জঙ্গি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন