কক্সবাজারে ইউপি নির্বাচনে ২৭ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

30.01.2016_Matiranga Union Election NEWS Pic

নিজস্ব প্রতিনিধি:

কক্সবাজারে আসন্ন ইউপি নির্বাচনে ১৯ ইউনিয়নে ১৩১৭ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। আর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে ২৭ জনের। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট কর্মকর্তারা এমন তথ্য জানিয়েছেন। এর মধ্যে টেকনাফের ১১ জন, মহেশখালীর ১৩ জন এবং কুতুবদিয়ার ৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হল।

টেকনাফ উপজেলার ৬ ইউনিয়নের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন ৩ জন কর্মকর্তা। এর মধ্যে হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়নের দায়িত্বে রয়েছেন টেকনাফ উপজেলার একাডেমিক সুপারভাইজার মোহাম্মদ নুরুল আবছার, টেকনাফ সদর ও সাবরাং ইউনিয়নের দায়িত্বে রয়েছেন টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল ইসলাম, বাহারছড়া ও সেমন্টমার্টিন ইউনিয়নের দায়িত্বে রয়েছেন টেকনাফ উপজেলা সমবায় কর্মকর্তা শামসুল আলম কুতুবী।

এ তিন কর্মকর্তা জানান, মঙ্গল ও বুধবার এই ৬ ইউনিয়নের মনোনয়নপত্র যাচাই বাছাই করা হয়। এতে টেকনাফ সদর মনোনয়ন জমাদানকারী ৭ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ২ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এরা হলেন, বিএনপি মনোনীত প্রার্থী জিয়াউর রহমান জিহাদ ও স্বতন্ত্র প্রার্থী মোক্তার আহমদ। বয়স কম থাকার কারণে জিয়াউর রহমানের ও ব্যাংক ঋণ খেলাপী হওয়ায় মোক্তার আহমদের মনোনয়ন বাতিল করা হয়।

এছাড়া সাধারণ মেম্বার প্রার্থীদের মধ্যে ৭২ জনের মধ্যে ৩ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এরা হচ্ছেন, বয়স কম থাকায় ৪ নং ওয়ার্ডের দেলোয়ার হোসাইন, ভোটার নং ভুল থাকায় ৬ নং ওয়ার্ডের আব্দুল আমিন ও প্রস্তাবকারী, সনাক্তকারী ও প্রার্থী ভোটার নম্বর ভুল থাকায় ৭ নং ওয়ার্ডের আবুল কালাম।

অন্যদিকে, ১১ জন সংরক্ষিত মেম্বার প্রার্থীদের মধ্যে দুই জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এরা হচ্ছেন, প্রস্তাবকারীর ভোটার নম্বর ভুল থাকায় ৪, ৫ ও ৬ ওয়ার্ডের পারভিন আক্তার ও ৭, ৮ ও ৯ ওয়ার্ডের খতিজা বেগমের মনোনয়ন বাতিল করা হয়।

হ্নীলা ইউনিয়নে সাধারণ মেম্বার প্রার্থীদের মনোনয়নে বিভিন্ন সমস্যার কারণে ৪ নং ওয়ার্ডের নিগার নাসরিন এর মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়। একই অভিযোগে সংরক্ষিত মেম্বার প্রার্থী ১, ২ ও ৪ নং ওয়ার্ডের নুরজাহান বেগম, ৩, ৫ ও ৬ নং ওয়ার্ডের জান্নাতুল ফেরদৌস লাকী।

এছাড়া হোয়াইক্যং ইউনিয়নে সাধারণ মেম্বার প্রার্থী রোশন আলী সিকদার মনোনয়নপত্র বাতিল করে সংশ্লিষ্ট যাচাই কমিটি।

মহেশখালী উপজেলার ৭ ইউনিয়নে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন ৪ জন। এর মধ্যে হোয়ানক ও বড় মহেশখালী ইউনিয়নের দায়িত্বে রয়েছেন মহেশখালী উপজেলার প্রকৌশলী মোহাম্মদ রিয়াদুল কুদ্দুস, মাতারবাড়ি ও ধলঘাটা ইউনিয়নের দায়িত্বে রয়েছেন মহেশখালী উপজেলা শিক্ষা কর্মকর্তা আশিষ চিরাণ, কালারমারছড়া ইউনিয়নের দায়িত্বে রয়েছেন মহেশখালী উপজেলা সহকারী কমিশরার (ভূমি) নোমান হোসেন, কুতুবজোম ও ছোট মহেশাখালী ইউনিয়নের দায়িত্বে রয়েছেন মহেশখালী উপজেলা কৃষি কর্মকর্তা শামসুল আলম।

এ ৪জন কর্মকর্তা জানিয়েছেন, এই ৭টি ইউনিয়নে ২ জন চেয়ারম্যান প্রার্থীসহ ১৩ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে বয়স কম হওয়ায় বড় মহেশখালীতে বিএনপির প্রার্থী জয়নাল আবেদীন সোহাগ ও কালামার ছড়ার চেয়ারম্যার প্রার্থী সেলিম চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া বড় মহেশখালীতে ১ জন, কালামার ছড়ায় ৩ জন, ধলঘাটায় ৩ জন ও মাতারবাড়িতে ৩ জন সাধারণ সদস্য প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

কুতুবদিয়া উপজেলার ৬ ইউনিয়নে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন ৩ জন কর্মকর্তা। এর মধ্যে বড়ঘোপ ও কৈয়ারবিল ইউনিয়নের দায়িত্বে রয়েছেন কুতুবদিয়া উপজেলার নির্বাচন কর্মকর্তা প্রভাত বড়ুয়া, লেমশিখালী ও আলী আকবর, ডেইল ইউনিয়নের দায়িত্বে রয়েছেন কুতুবদিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা বেনজির আহমদ, উত্তর ধুরুং ও দক্ষিণ ধুরুং ইউনিয়নের দায়িত্বে রয়েছেন কুতুবদিয়া উপজেলা সমবায় কর্মকর্তা কামাল পাশা।

এ ৩ কর্মকর্তা জানান, কুতুবদিয়ায় ৬ ইউনিয়ন পরিষদের নির্বাচনে দাখিলকৃত ৩০২ প্রার্থীর মধ্যে ২৯৯ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ। একজন চেয়ারম্যান প্রার্থী এবং দু‘জন সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। উপজেলার ৬ ইউনিয়নে ৩০ জন চেয়ারম্যান প্রার্থী, ৬১ জন সংরক্ষিত মহিলা সদস্য ও ২০৮ জন সাধারণ সদস্য প্রার্থীর মনোনয়ন বৈধ হলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন