কক্সবাজারে বিপন্ন প্রজাতির ভাল্লুক শাবকসহ পাচারচক্রের সদস্য গ্রেফতার

fec-image

কক্সবাজারের চকরিয়ায় দুটি বিপন্ন প্রজাতির ভাল্লুক শাবকসহ পাচারচক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। চকরিয়ার দিগর পানখালী এলাকা থেকে এই দুই ভাল্লুক শাবকসহ আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারচক্রের সক্রিয় সদস্য দীপক দাসকে (৩২) গ্রেফতার করা হয়। সে ওই গ্রামের সোনারাম দাসের ছেলে।

শনিবার (২১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জেলা পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম জানান, জেলা গোয়েন্দা শাখার একটি চৌকষ টিম শুক্রবার (২০ জানুয়ারি) রাতে অভিযান চালিয়ে দুই ভাল্লুক শাবকসহ পাচার চক্রের সদস্য দীপক দাসকে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, বান্দরবানের সীমান্তবর্তী দেশ থেকে গত ১৪ দিন আগে চোরাইপথে শাবক দুটি নিয়ে আসা হয়। পরে আর্ন্তজাতিক বাজারে অধিক মুনাফায় বিক্রিতে পাশ্ববর্তী আরেকটি দেশে পাচারের অপেক্ষা করছিল। এরই মধ্যে পুলিশ তাকে গ্রেফতার করে।

তিনি আরো জানান, পাশ্ববর্তী দেশ ভারতের দেওয়া একটি সূত্রের ভিত্তিতে দীর্ঘদিন পর বন্যপ্রাণী পাচারচক্রের এই সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। সে সাতক্ষীরা ও যশোরের সীমান্ত দিয়ে অবৈধভাবে চোরাইপথে পার্শ্ববর্তী দেশে আমদানি বা রপ্তানি নিষিদ্ধ বন্যপ্রাণী পাচার চত্রেুর সাথে জড়িত। এর আগেও সে দুটি ভাল্লুক, দুই উল্লুক ও ছয়টি লজ্জাবতী বানর পাচার করে। গ্রেফতারকৃত আসামি দীপক দাসের বিরুদ্ধে চকরিয়া থানায় মামলা রুজু হয়েছে এবং অন্যান্য আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, গ্রেফতার, ভাল্লুক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন