কক্সবাজার পৌরসভার ১২৪ কোটি টাকা বাজেট ঘোষণা

Coxs Bugdet news of Pouarashava

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
কক্সবাজার পৌরসভার ২০১৩-২০১৪ অর্থবছরের জন্য ১২৩ কোটি ৮১ লাখ ৬ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার বিকালে পৌরসভা কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রস্তাবিত এই বাজেট উপস্থাপন করা হয়।
প্রস্তাবিত এই বাজেটে ১২৩ কোটি ৮১ লাখ ৬ হাজার টাকা আয় দেখানো হলেও ব্যয় দেখানো হয়েছে ১৩১ কোটি ৮১ লাখ ৬২ হাজার টাকা। প্রস্তাবিত অর্থবছরের প্রারম্ভিক স্থিতি ৯ কোটি ৫৭ লাখ ২২ হাজার ১৭১ টাকা ৬৪ পয়সা থেকে অতিরিক্ত ব্যয় মেটানো হবে বলে জানিয়েছেন বাজেট অনুষ্ঠান সঞ্চালনকারি পৌর কাউন্সিলর আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ।

প্রস্তাবিত বাজেটে আয়ের খাত হিসেবে ট্যাক্স, রেইটস, ফিস, ইজারা, অন্যান্য আয়, উন্নয়নখাত ব্যতিত সরকারি অনুদান, পানি সরবরাহ খাতে আয় ও উন্নয়ন খাতে আয় এবং ব্যয়ের খাত হিসেবে সাধারণ সংস্থাপন ব্যয়, শিক্ষাখাত, স্বাস্থ্য ও পয়প্রণালী, কর আদায় খরচ, বৃক্ষরোপন ও রক্ষণাবেক্ষণ, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্টানে অনুদান, অন্যান্য আনুষাঙ্গিক ব্যয়, যানবাহন ক্রয়, রাজস্বখাতে উন্নয়ন/বিএমডিএফ, পানি সরবরাহখাতে ব্যয়কে উল্লেখ করা হয়েছে।
কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র রাজবিহারী দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট অধিবেশনে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ রুহুল আমিন। এছাড়াও উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট একেএম আহমদ হোছাইন। পৌরসভার প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা ফারুক আহমদ লিখিত বাজেট উপস্থাপন করেন।

বাজেট প্রস্তাবে বলা হয়, এবারের প্রস্তাবিত বাজেটে আয় ধরা হয়েছে ১২৩ কোটি ৮১ লাখ ৬ হাজার টাকা। বিগত ২০১২-১৩ অর্থবছরের সংশোধিত আয় ছিল ২৪ কোটি ৪০ লাখ ৫২ হাজার ৭৬৯ টাকা ৬৪ পয়সা। আর এই অর্থবছরে প্রকৃত আয় ছিল ১৮ কোটি ৫১ লাখ ৪ হাজার ৫৩৬ টাকা শূণ্য ৬ পয়সা।
অপরদিকে এবারের প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ১৩১ কোটি ৮১ লাখ ৬২ হাজার টাকা। বিগত ২০১২-১৩ অর্থবছরের সংশোধিত ব্যয় ছিল ১৯ কোটি ১৯ লাখ ৮৩ হাজার ২৬৮ টাকা। আর এই অর্থবছরে প্রকৃত ব্যয় ছিল ১৬ কোটি ৫৪ লাখ ৫৮ হাজার ৬৭৫ টাকা ৯৪ পয়সা।

প্রস্তাবিত বাজেট উপস্থাপন শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ রুহুল আমিন বলেন, ‘আমরা সবাই বড় বড় কথা বলি, কিন্তু কর দেয়ার বেলায় ফাঁকি দিই।’ তিনি বলেন, ‘পৌর পরিষদ একটি শক্তিশালী পরিষদ। এই পরিষদের অনেক ক্ষমতা। কিন্তু আমার মনে হয়, পৌর পরিষদের ক্ষমতা সম্পর্কেই অনেকেরই কোন ধারণা নেই।’ তিনি বাজেট বাস্তবায়ন পৌর পরিষদকে সহযোগিতার জন্য সকলের প্রতি আহবান জানান।
বাজেট উপস্থাপন শেষে উম্মুক্ত আলোচনায় আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট একেএম আহমদ হোছাইন, জেলা জাসদ সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, সুশীল সমাজের প্রতিনিধি আবু মোর্শেদ চৌধুরী খোকা, পৌর কাউন্সিলর সিরাজুল হক, কাউন্সিলর জসিম উদ্দিন, কাউন্সিলর মাহবুবুর রহমান, নবনির্বাচিত কাউন্সিলর হেলাল উদ্দিন কবির, আকতার কামাল প্রমূখ।

প্রস্তাবিত বাজেটে আয়:
ট্যাক্স খাতে ৭ কোটি ৭৩ লাখ টাকা, রেইটস খাতে ২ কোটি ৪২ লাখ টাকা, ফিস ৩৩ লাখ ৪০ হাজার টাকা, ইজারা খাতে ১ কোটি ৭০ লাখ টাকা, অন্যান্য আয় (ক) ৪ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা, অন্যান্য আয় (খ) ১৫ লাখ ৭৫ হাজার টাকা, উন্নয়নখাত ব্যতিত সরকারি অনুদান ৫ লাখ ৭৫ হাজার টাকা ও পানি সরবরাহ খাতে আয় ৭১ লাখ ৩৬ হাজার টাকা। এছাড়াও রাজস্ব খাতে মোট আয় ১৭ কোটি ৩১ লাখ ৬ হাজার টাকা ও উন্নয়নখাতে মোট আয় ১০৬ কোটি ৫০ লাখ টাকা।

প্রস্তাবিত বাজেটে ব্যয়:
সাধারণ সংস্থাপন ব্যয় ৪ কোটি ৪৪ লাখ ৮৭ হাজার টাকা, শিক্ষাখাত ১ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী ৬৩ লাখ ৫০ হাজার টাকা, কর আদায় খরচ ১৭ লাখ ৭০ হাজার টাকা, বৃক্ষরোপন ও রক্ষণাবেক্ষণ ২ লাখ ২৫ হাজার টাকা, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্টানে অনুদান ১৪ লাখ ৭৫ হাজার টাকা, অন্যান্য আনুষাঙ্গিক ব্যয় ১২ কোটি ২৬ লাখ ৯৫ হাজার টাকা, যানবাহন ক্রয় ৮১ লাখ ৫০ হাজার টাকা, রাজস্ব খাতে উন্নয়ন/বিএমডিএফ ২ কোটি ৫০ লাখ টাকা ও পানি সরবরাহ খাতে ব্যয় ৫৬ লাখ ৬০ হাজার টাকা। এছাড়াও রাজস্ব খাতে মোট ব্যয় ২২ কোটি ৬১ লাখ ৬২ হাজার টাকা ও উন্নয়ন খাতে মোট ব্যয় ১০৯ কোটি ২০ লাখ টাকা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন