কক্সবাজার পৌরসভা নির্বাচন: উৎসবমুখর পরিবেশে ভোট চলছে

fec-image

উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে কক্সবাজার পৌরসভার নির্বাচন।

সোমবার (১২ জুন) সকাল আটটায় কেন্দ্রগুলোতে ভোট গ্রহণ শুরু হয়। কিন্তু ইভিএমে সমস্যার কারণে বেশ কিছু কেন্দ্রে ভোট গ্রহণ কার্যক্রম ধীরগতিতে চলছে। ভোটকেন্দ্রের বাইরে ভোটারদের সারি দীর্ঘ হতে দেখা যায়।

এ নির্বাচনে মূল লড়াই হচ্ছে আওয়ামী লীগের প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরী ও আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়া মাসেদুল হক ওরফে রাশেদের মধ্যে। নির্বাচনে নেই বিএনপি ও জামায়াতে ইসলামীর দলীয় মেয়র প্রার্থী।

মাঠে থাকা পাঁচ মেয়র প্রার্থীর অপর তিনজন হলেন হেলমেট প্রতীকে জগদীশ বড়ুয়া, মোবাইল ফোন প্রতীকে জোসনা হক ও হাতপাখা প্রতীকে মো: জাহেদুর রহমান। জোসনা হক নারিকেল প্রতীক মাসেদুল হকের স্ত্রী এবং তিনি শুরু থেকে স্বামীর পক্ষে প্রচারণা চালিয়েছেন।

সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ১২টি ওয়ার্ডে তিনজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ দায়িত্বে থাকছে ১৫ নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৭ প্লাটুন বিজিবি, ১২টি র‍্যাব টিম ও ৭৯০ জন পুলিশ।

৪৩টি কেন্দ্রে ২৪৫টি কক্ষ রয়েছে। প্রতিটি কেন্দ্র ও কক্ষ সিসিটিভি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত থাকবে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন।

তিনি বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে সকল প্রস্তুতি শেষ করে আমরা প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠিয়েছি। যেহেতু ইভিএমে ভোটগ্রহণ চলবে, তাই প্রতিটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের বলা আছে যে ভোট গ্রহণ শেষ হলে কেন্দ্রেই যেন ফলাফল প্রকাশ করা হয়। বিগত দিনেও কক্সবাজারে ইভিএমে সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হয়েছে। এবারো একটি সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারব বলে মনে করি।’

পৌরসভার ১২টি ওয়ার্ডে মোট ভোটার ৯৫ হাজার ৩৮৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫০ হাজার ১৮৪ জন ও নারী ভোটার ৪৫ হাজার ২০২ জন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, নির্বাচন, পৌরসভা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন