কবাখালী- হাসিনপুরে ঝুলন্ত ব্রীজ সংস্কার নয় ফুট ওভার ব্রীজ চায় স্থানীয় জনগণ ও স্কুলের ছাত্রছাত্রী

Brige -3

আল-মামুন, খাগড়াছড়ি প্রতিনিধি:  
খাগড়াছড়ি দীঘিনালা উপজেলা কবাখালী- হাসিনসনপুর ঘাটপাড় এলাকায় ১৯৯০ সালে নির্মিত ঝুলন্ত ব্রীজটি প্রতিবছর শুধু সংস্কার ও মেরামত করে চলছে । পুরাতন আদলে তৈরি ঝুলন্তব্রীজটি দিয়ে শুধু মানুষ পারাপারের ব্যবস্থা রয়েছে ।
তার মধ্যে ১টি উচ্চ বিদ্যালয় ও একটি প্রাথমিক বিদ্যালয়ের ১৬-১৭ শত ছাত্রছাত্রী ও স্থানীয় জনগণ প্রতিদিন জীবনের ঝুঁকি পারাপার হয় । শুকনো মৌসুমের চেয়ে বর্ষাকালে মানুষের ভোগান্তিতে পড়তে হয় বেশি। ঝড় তুফানে আঘাতে ঝুলন্তব্রীজটি প্রতিবছর বেঁকে যায় এবং পাটাতনের কাঠ ভেঙ্গেও যায় তখন স্থানীয় জনগন ও বিশেষ করে স্কুল কলেজের ছাত্রছাত্রীদের যাতায়াতে ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায় ।

স্কুল ছুটি হলে পার হতে তাড়াহুড়া করতে গিয়ে অনেক সময় পড়ে গিয়ে হাত-পা ভেঙ্গে গেছে এমন নজিরও আছে । এলাকার স্থানীয় জনগণ ও স্কুল কলেজের ছাত্রছাত্রীদের প্রাণের দাবী বার বার সংস্কার না করে স্থায়ী সমাধান হিসেবে ফুট ব্রীজ নির্মাণের দাবী জানান সরকারের কাছে। হাসিনসনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবপ্রিয় বড়ুয়া বলেন, আমার স্কুলে প্রায় ১৪-১৫ শত ছাত্রছত্রী আছে।ছাত্রছাত্রীরা ঝুলন্ত ব্রীজ দিয়ে অনেক কষ্ট করেও পারাপার হয় , শুকনোকালের তুলনায় বর্ষাকালে অনেক ভোগান্তিতে পড়তে হয় ঝড়ে অনেক সময় ব্রীজ ভেঙ্গে যায় ।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোরদাবী করছি ঝুলন্ত ব্রীজ সংস্কার নয় ফুট ওভার ব্রীজ তৈরি করার জন্য। ঘাটপাড় এলকার দোকানদার মো. ছলে আহমেদ রাগান্বিত স্বরে বলেন, অনেক সরকার আইল-গেল মিথ্যা প্রতিশ্রুতি দিয়েই গেল কিন্তু কোন সরকার ব্রীজ তৈরি করল না, ঝুলন্ত ব্রীজ রয়েই গেল।
হাসিনসনপুর উচ্চ বিদ্যালয়ের ৯ শ্রেণির ছাত্রী মোছা হালিমা আক্তার ও আরতি চাকমা বলেন, ঝুলন্ত ব্রীজ দিয়ে আসা যাওয়া করতে অনেক কষ্ট হয়, আমরা নতুন সরকারে কাছে দাবী জানাই  ফুট ওভার ব্রীজ করে দেওয়ার জন্য।  ৬ষ্টশ্রেণী ছাত্রী মোছাৎ সমি বালা নাথ ও কবিতা চাকমা বলেন, বড়রা তাড়াতাড়ি করে ঝুলন্ত ব্রীজ পার হতে পারে কিন্তু আমরা ছোটরা পার হতে অনেক কষ্ট হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন