কুতুবদিয়া সরকারি কলেজে বেড়েছে শিক্ষার্থীর সংখ্যা

fec-image

কক্সবাজারের কুতুবদিয়া সরকারি কলেজে এবার এইচএসসি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে রেকর্ড সংখ্যক শিক্ষার্থী ভর্তি হয়েছে। গত বছর এইচএসসি পরীক্ষায় অভাবনীয় সাফল্য অর্জন করায় দ্বীপের শিক্ষার্থীরা ঝুঁকছে উপজেলার একমাত্র সরকারি এ কলেজের দিকে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছে ৫৬০ জন শিক্ষার্থী। ভর্তির মেয়াদ বৃদ্ধি হলে এ সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

গত বছর ভর্তি হয়েছিল ৫৫০ জন শিক্ষার্থী। ইতিমধ্যে বিজ্ঞান বিভাগে নির্ধারিত আসন পূর্ণ হয়ে গেছে। মানবিক ও ব্যবসায় শিক্ষায় আসন খালি রয়েছে ৫৩ টি।

কলেজ সূত্র জানায়, গতবছর ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় কুতুবদিয়া সরকারি কলেজে পরীক্ষার্থী ছিল ৪৬৮ জন। এর মধ্যে ২৬ জন জিপিএ-৫ সহ পাশ করেছিল ৪৫২ জন শিক্ষার্থী। পাশের হার ৯৬.৫৮ ভাগ। এটিই ছিল এ কলেজের শীর্ষ ফলাফল। এর ফলে দ্বীপের শিক্ষার্থী ও অভিভাবকরা আস্থা ফিরে পান উপজেলার একমাত্র সরকারি কলেজটির উপর। যে কারণে ২০২২-২৩ সেশনে প্রথম বর্ষে ভর্তি হয় সাড়ে ৫শত শিক্ষার্থী। চলতি বছর ৪৬০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।

রবিবার ছিল কলেজে প্রথম বর্ষের ওরিয়েন্টেশন ক্লাস। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুতুবদিয়া থানার নতুন ওসি শুভরঞ্জন চাকমা।

উচ্ছ্বাসিত নবীন শিক্ষার্থীরা জানান, পর্যায়ক্রমে প্রতিবছর কুতুবদিয়া সরকারি কলেজে ফলাফল বেশ ভাল হচ্ছে। সেটা দেখেই তারা ভর্তি হয়েছেন এই কলেজে। এই সাফল্য ধারা যুগ যুগ ধরে চলমান থাকুক বলেও প্রত্যাশা করেন নবীন শিক্ষার্থীরা।

কুতুবদিয়া সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোতাহেরা বেগম বলেন, কলেজে প্রতিবছরই শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। ছাত্র-ছাত্রীরা ভাল ফলাফলও করছে নিয়মিত। এতে শিক্ষক,শিক্ষার্থী অভিভাবক সকলের সহযোগিতা রয়েছে। আগামীতে শিক্ষার্থীরা আরো ভাল ফলাফল করবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ওরিয়েন্টেশন ক্লাস, কুতুবদিয়া, শিক্ষার্থী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন