দ্বিতীয় বৈঠক ডিসেম্বরে

কেএনএফ’র সাথে শান্তি প্রতিষ্ঠা কমিটির সশরীরে বৈঠক অনুষ্ঠিত

fec-image

বান্দরবানে পাহাড়ে শান্তি ফিরিয়ে আনতে নতুন গজিয়ে ওঠা সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএফএফ) সঙ্গে শান্তির কমিটির সরাসরি বৈঠক শেষ হয়েছে।

রবিবার (৫ নভেম্বর) সকাল থেকে রুমা উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার দূরে মুনলাইপাড়া এলাকায় কমিউনিটি সেন্টারে টানা কয়েক ঘণ্টা ধরে চলে এই বৈঠক।

বৈঠক শেষে শান্তি প্রতিষ্ঠার কমিটির সভাপতি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা সাংবাদিকদের জানান, মোটামুটি দুই পক্ষ সুন্দর আর আন্তরিকভাবে আলোচনা করতে পেরেছি। দুই পক্ষের সংলাপের মাধ্যমে সিদ্ধান্ত হয়েছে, পরবর্তী ডিসেম্বর মাসের মাঝামাঝির দিকে ২য় বৈঠক অনুষ্ঠিত হবে। দুই পক্ষের আন্তরিকতার মধ্য দিয়ে সংলাপটি শেষ হয়েছে।

বৈঠকে কেএনএফ দাবি-দাওয়া প্রসঙ্গে তিনি বলেন, আগামীতে এখানকার পরিস্থিতি আরো উন্নত হবে। সংলাপে দুই পক্ষ একমত হয়েছে, এটাকে স্থীর রাখার জন্য।

এর আগে কেএনএফ শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে কেএনএফের বেশ কয়েকবার ভিডিও কনফারেন্সে বৈঠক হয়েছিল। এরপরই অধ্যুষিত এলাকায় সরাসরি বৈঠক গুঞ্জন শোনা গেলেও সেটি হয়ে উঠেনি। এই প্রথম কেএনএফ সরাসরি বৈঠকে অংশ নেন। বৈঠককে ঘিরে সেনাবাহিনী-বিজিবি-পুলিশ-গোয়েন্দা সংস্থা সদস্যরা এলাকায় জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

এদিকে কেএনএফের এই তৎপরতায় বান্দরবানে পর্যটন শিল্পের উপর বিরূপ প্রভাব পড়ে। বান্দরবানের কয়েকটি উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞাও দেওয়া হয় প্রশাসন থেকে। পাহাড়ে চলমান এই সংঘাত নিরসনে গঠিত শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে এই প্রথম কেএনএফ সরাসরি বৈঠকে বসেছে।

বৈঠকে শান্তি প্রতিষ্ঠার কমিটির সভাপতি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, মুখ্যপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা, অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রায়হান কাজেমী, শাহ আলমসহ কেএনএফের তিনজন সহ-সভাপতিসহ ১০ সদস্য, নিরাপত্তা বাহিনীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট, কেএনএফ, বান্দরবান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন