কোরআন অবমাননাকারী দেশের পণ্য আমদানি-রপ্তানি নিষিদ্ধের ঘোষণা কুয়েতের

fec-image

যেসব দেশে পবিত্র কোরআন অবমাননা করা হবে, সেসব দেশ থেকে পণ্য আমদানি ও রপ্তানি নিষিদ্ধ করছে কুয়েত। এ বিষয়ে এরই মধ্যে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে পার্লামেন্ট।

মঙ্গলবার (১১ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির পার্লামেন্ট। খবর রয়টার্সের

বিবৃতিতে বলা হয়, কোরআন পোড়ানোর সঙ্গে সম্পৃক্ত যে কোনো দেশ থেকে পণ্য আমদানি না করতে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ইসলামিক রীতিনীতি লঙ্ঘন করে এমন, দেশেও পণ্য রপ্তানি নিষিদ্ধ করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি ঈদুল আজহার দিন সুইডেনের স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটে। এ ঘটনার পর প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়ে সমগ্র মুসলিম বিশ্ব।

বাংলাদেশ, তুরস্ক, ইরাক, ইরান, মিসর, সৌদি আরবসহ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো এ ঘটনার তীব্র নিন্দা জানায়। এমনকি এ ঘটনায় ‘অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)’ জরুরি বৈঠক ডাকে।

এ ঘটনার পর সুইডিশ পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইয়েমেন। হুতি বিদ্রোহীদের বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ শরফ আল-মুতাহার জানান, গত শনিবার এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। এ সময় ইয়েমেনের মতো এ ধরনের ব্যবস্থা গ্রহণ করতে তিনি অন্য মুসলিম দেশের প্রতি আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আমদানি, কুয়েত, কোরআন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন