খাগড়াছড়িতে আ’লীগের দুই গ্রুপকে কর্মসূচি পালনে সময় নির্ধারন করে দিলো প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি: (ফলোআপ)

খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের দুই পক্ষ নিয়ে বৈঠক করেছে প্রশাসন। বৃহস্প্রতিবার বিকালে জেলা প্রশাসনের কার্যালয়ে পৃথকভাবে প্রশাসনের তিন শীর্ষ কর্মকর্তা এ বৈঠক করেন। বৈঠকে দুই পক্ষকে রবিবার কর্মসূচি পালনে সময় নির্ধারন করে দেওয়া হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, শনিবার বিকাল জেলা প্রশাসনের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসন মো. রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খান ও খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর মোহাম্মদ মুজাহিদুল ইসলাম।

প্রথমে বিকাল ৩টায় খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির অনুসারীদের নিয়ে বৈঠক বসে। বৈঠকে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রণ বিক্রম ত্রিপুরাসহ জেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

বৈঠক শেষে রণ বিক্রম ত্রিপুরা জানান, পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুয়ায়ী রবিবার সকাল ১০টায় বিক্ষোভ মিছিল উত্তর পৌর শাপলা চত্বরে সমাবেশ শেষে প্রধানমন্ত্রীসহ দলের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের কাছে জেলা প্রশাসনের মাধ্যমে স্বারকলিপি দেওয়া হবে। বৈঠকে প্রশাসন জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সহযোগিতা চাওয়া হয়েছে। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে প্রশাসনকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে।

তার পর বৈঠক হয় অপর অংশের নেতৃবৃন্দের সাথে। এখনে নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক কামাল পাটোয়ারী। বৈঠকে উপস্থিত খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর মোহাম্মদ মুজাহিদুল ইসলাম জানান, এক পক্ষকে সকাল ১০টায় ও অপর পক্ষকে দুপুর ১টায় কর্মসূচি পালনে প্রশাসনের পক্ষ থেকে সময়সীমা নির্ধারন করে দেওয়া হয়েছে। সাধারণ মানুষের জান-মালের নিরাপত্তা কথা বিবেচনা করে উভয় পক্ষকে অনুরোধ জানানো হয়েছে। উভয় পক্ষই প্রশাসনের অনুরোধ রক্ষার করার আশ্বাস দিয়েছে।

একটি সূত্র জানায়, রবিবারের কর্মসূচি পালনে উভয় পক্ষের ব্যাপক প্রস্তুতি নিয়েছে। এ কারণে বিভিন্ন উপজেলা থেকে নিজ নিজ পক্ষের কর্মী-সমর্থকরা খাগড়াছড়ি আসবে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মো. আব্দুল হান্নান জানান, দ্ইু পক্ষের কর্মসূচি চলাকালে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য পুলিশ সতর্ক থাকবে। পোষাকের পাশাপাশি সাদা পোষাকেও পুলিশ থাকবে।

খাগড়াছড়ি জেলা  শ্রমিক লীগের যুগ্ম আহ্বায়ক সুরুজ মিয়ার উপর হামলাকারীদের গ্রেফতারের দা্বিতে জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির অনুসারীরা গত বৃহস্পতিবার কদমতলীস্থ দলের অস্থায়ী কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে রবিবার সকাল ১০টায় বিক্ষোভ মিছিল উত্তর পৌর শাপলা চত্বরে সমাবেশ করে প্রধানমন্ত্রীসহ দলের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের কাছে জেলা প্রশাসনের মাধ্যমে স্বারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করে। অপর দিকে পৌর মেয়র রফিকুল আলমসহ নেতৃবৃন্দের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে শুক্রবার বিকালে খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল উত্তর পৌর শাপলা চত্বরে সমাবেশ করে। সমাবেশ থেকে আগামীকাল রবিবার সকাল ১০টায় পৌর শাপলা চত্বরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে। এ সময় তারা আগামীতে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির অনুসারীদের যে কোন কর্মসূচি প্রতিহত করার ঘোষণা দেন।

গত মঙ্গলবার রাতে খাগড়াছড়ি শহরের গঞ্জপাড়ায় সন্ত্রাসীরা জেলা শ্রমিক লীগের যুগ্ম আহ্বায়ক সুরুজ মিয়াকে কুপিয়ে আহত করে। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিলে অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে চট্টগ্রাম মেডিকেলে প্রেরণ করে।

এদিকে সুরুজ মিয়ার উপর হামলার ঘটনায় বৃহস্পতিবার বিকালে জেলা শ্রমিক লীগের আহ্বায়ক জানু সিকদার বাদী হয়ে সদর থানায় হত্যা চেষ্টা ও চাঁদাবাজির মামলা দায়ের করে। মামলায় খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলম, তার ছোট ভাই জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক দিদারুল আলম ও  জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহির উদ্দিন ফিরোজসহ ১২জনের নাম উল্লেখ করে আরো ১০/১২জনকে অজ্ঞাত ব্যক্তিকে আসামী করা হয়েছে।

প্রসঙ্গত, গত পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়াকে কেন্দ্র করে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ দ্বিধা-বিভক্ত হয়ে পড়ে। এ নিয়ে দুই গ্রুপের মধ্যে গত দুই বছরে অন্তত অর্ধশতাধিক বার হামলা-পাল্টা হামলার মামলার ঘটনা ঘটে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন