খাগড়াছড়িতে একই দিনে একই সময়ে সন্ত্রাসীদের গুলিতে হতাহত ৪: প্রতিবাদে উত্তাল জেলা : আজ মানিকছড়ি ও পানছড়িতে হরতাল

SAMSUNG CAMERA PICTURES

এম. সাইফুর রহমান, খাগড়াছড়ি ॥

 

পার্বত্য জেলা খাগড়াছড়িতে একই দিনে প্রায় একই সময়ে পৃথক তিন উপজেলায় সন্ত্রাসীদের গুলিতে একজন নিহত ও ৪জন আহত হয়েছে। শনিবার রাত ৭টার দিকে এ ঘটনা ঘটে। এদিকে একই দিনে একই সময়ে এ ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ডে জেলাবাসী মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন এবং সাধারণ মানুষ এহেন সন্ত্রাসের প্রতিবাদে, হতাহতদের সমর্থনে এবং সন্ত্রাসীদের গ্রেফতারের দাবীতে বিক্ষোভ সমাবেশ করেছে। এ ঘটনায় সোমবার জেলার দুইটি উপজেলা পানছড়ি ও মানিকছড়িতে হরতাল আহ্বান করা হয়েছে।

জেলাবাসীর ধারণা এ ধরণের সন্ত্রাস ও হত্যাকাণ্ড জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি পরিচয় বহন করছে। এর প্রতিক্রিয়ায় আগামীতে জেলায় আরো বড় ধরণের নাশকতা ও সন্ত্রাসের ঘটনা ঘটতে পারে বলে মনে করছে জেলাবাসী।

রবিবার সকালে ১১টায় বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ ও সন্ত্রাসীদের গুলিতে নিহত প্রধান শিক্ষক উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি চিংসামং চৌধুরী হত্যার প্রতিবাদে ও সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক শাস্তির দাবীতে খাগড়াছড়িতে জেলা আওয়ামীলীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। হত্যা ও খাগড়াছড়ির ৩ উপজেলায় হামলার জন্য ইউপিডিএফকে দায়ী করে মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্বনিভরস্থ ইউপিডিএফের কার্যালয়ের দিকে যাওয়ার চেষ্টা করলে চেঙ্গী স্কয়ারে পুলিশের সাথে মিছিলকারীদের ধস্তাধস্তি হয়। এসময় উত্তপ্ত মিছিলকারীরা ৩টি সিএনজি ভাংচুর করে। এ সময় মিছিলকারীরা মহাজন পাড়ায় পাহাড়িদের ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও ঘরবাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে কয়েকটি দোকানের দরজা-জানালার কাঁচ ভেঙে যায়। যেসব দোকানপাট ভাংচুর করা হয় তার মধ্যে গেস্ট হাউজ ও আর্ট গ্যালারি অন্যতম। এছাড়া গতকাল শনিবার রাতেও মিছিল নিয়ে তারা মধুপুর এলাকায় পাহাড়িদের দোকানপাটে ইটপাটকেল নিক্ষেপ করেছে বলে জানা গেছে। মারমা সম্প্রদায় এসব হামলার নেতৃত্ব দেয় বলে জানা গেছে।

শনিবার খাগড়াছড়ির মানিকছড়িতে সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে চিংসামং চৌধুরী (৪২) নামের স্কুল শিক্ষক নিহত হয়। গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে মংসাজাই মারমা ওরফে জাপান নামের মানিকছড়ি উপজেলা জেএসএস সভাপতি। তাকে চমেক হাসপাতালে প্রেরণ করা হয়। শনিবার রাত ৭টার দিকে মানিকছড়ি বাজার সংলগ্ন রাজপাড়ায় ঘটনাটি ঘটে। এদিকে নির্মম এ হত্যার প্রতিবাদে রবিবার সকাল থেকে দিনব্যাপী মানিকছড়ি উপজেলা সদরের সকল দোকান-পাঠ, স্কুল-কলেজ অঘোষিত বন্ধ রেখে রাস্তায় নেমে এসে সড়ক অবরোধ পালন করে স্কুলের ছাত্র/ছাত্রী ও স্থানীয়রা। এতে চট্রগ্রাম-খাগড়াছড়ি সড়কে সকল যানবাহন চলাচল বন্ধ ছিল।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত নাগরিক কমিটির উদ্যোগে উপজেলায় হরতাল ঘোষণা করা হয়েছে।

পুলিশ জানায়, শনিবার সন্ধ্যায় মানিকছড়ি বাজার সংলগ্ন রাজপাড়ায় জেএসএস উপজেলা সভাপতি মংসাজাই মারমা ওরফে জাপান বাবুর ভাড়া বাসায় অজ্ঞাত নামা শসস্ত্র সন্ত্রাসীরা হামলা চালায়। এ সময় সন্ত্রাসীদের এলোপাতাড়ি গুলিতে মানিকছড়ি কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা আওয়ামীলীগ নেতা চিংসামং চৌধুরী (৪২) ঘটনাস্থলে নিহত হন। তবে এ ঘটনায় থানায় এখনো মামলা হয়নি। এ ঘটনায় জেএসএস সভাপতি গুলিবিদ্ধ হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে মানিকছড়ি হাসপাতালে পরে তাকে চমেক হাসপাতালে প্রেরণ করেন। ঘটনার পরপরই সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে নিরাপত্তা জোরদার করে এবং ঘটনাস্থল থেকে ৫ রাউন্ড চায়না রাইফেলের গুলির খোঁসা উদ্ধার করেছে।

রবিবার সকাল ৮ থেকে বিকাল পর্যন্ত অঘোষিতভাবে বাজার ব্যবসায়ী, স্কুল-কলেজের ছাত্রছাত্রী, উপজেলা আওয়ামীলীগ ও অংগসংগঠন সহ সাধারণ মানুষ চট্রগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল, পিকেটিংয়ের কারণে জেলার সাথে চট্রগ্রামের যোগাযোগ বন্ধ ছিল বিকাল পর্যন্ত। বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ইউপিডিএফ কে ঘটনার দায়ী করে বলেন, দ্রুত হত্যাকারীদের গ্রেফতার করা না হলে আরো কঠোর কর্মসূচী ঘোষণা করা হবে।

অপরদিকে পৃথক এক ঘটনায়, শনিবার রাতে একই সময়ে জেলার পানছড়ি উপজেলার মগপাড়া (হলধর পাড়া) এলাকায় অজ্ঞাতনামা সন্ত্রাসীদের গুলিতে রমজান আলী (৫৫), ও তার স্ত্রী আনোয়ারা বেগম (৪০) গুরুতর আহত হয়েছে। পুলিশ ও স্থানীয়রা তাদের উদ্ধার করে জেলা সদর হাসপাতালে প্রেরণ করেছে।

স্থানীয়রা জানায়, সন্ধ্যায় ঘরে বসে থাকা অবস্থায় কয়েকজন অস্ত্রধারী সন্ত্রাসীরা প্রথমে রমজান আলী ও পরে তার স্ত্রী আনোয়ারাকে গুলি করে দ্রুত পালিয়ে যায়। গুলির শব্দ শুনে স্থানীয়রা থানায় খবর দিলে পানছড়ি থানা অফিসার ইনচার্জ মাইন উদ্দিন খানের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌছে আহতদের দ্রুত উদ্ধার করে প্রথমে পানছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে পরে খাগড়াছড়ি সদর হাসপাতালে প্রেরণ করেন। তবে তাদের দুজনেই ডান পায়ের হাটুর উপরে গুলিবিদ্ধ হয়। এ ঘটনায় পানছড়িতে একটি বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে রবিবার বেলা এগারটার মধ্যে অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতারের দাবী জানায় বক্তারা।

এছাড়াও প্রায় একই সময়ে জেলার মাটিরাঙ্গা উপজেলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের স্বশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে গুরুতর আহত হয়েছেন চুক্তি স্বাক্ষরকারী সন্তু লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা আশুতোষ ত্রিপুরা (২৬)। শনিবার রাতে মাটিরাঙ্গা উপজেলা সদরের অদুরে ধলিয়া ব্রিজের কাছে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ আশুতোষ ত্রিপুরা মাটিরাঙ্গা উপজেলার তপ্তমাষ্টার পাড়ার অন্নশষী ত্রিপুরার ছেলে। সাংগঠনিক কাজে তিনি দীর্ঘদিন ধরে মাটিরাঙ্গা সদরের ভুইয়াপাড়ায় ভাড়া বাসায় সপরিবারে বসবাস করে আসছে।

জানা গেছে, শনিবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে আশুতোষ ত্রিপুরা মাটিরাঙ্গা বাজার থেকে তার ভুইয়াপাড়ার নিজ ভাড়া বাড়িতে যাওয়ার পথে ধলিয়া ব্রিজের কাছে গেলে বিপরীত দিক থেকে মোটরসাইকেল যোগে আসা অজ্ঞাত পরিচয়ধারী তিন স্বশস্ত্র সন্ত্রাসী মোটরসাইকেল থেকে তাকে লক্ষ্য করে এক রাউন্ডি গুলি করে পালিয়ে যায়। স্থানীয় তাকে উদ্ধার করে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে গুরুতর অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে।

গুইমারা থানার অফিসার ইনচার্জ মোঃ আবু ইউসুফ মিয়া জানান, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস-এমএন লারমা) স্বশস্ত্র সন্ত্রাসীরা এ হামলার ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এসব ঘটনার প্রতিবাদে রবিবার জেলার গুইমারা, রামগড়, পানছড়ি, মানিকছড়িসহ বিভিন্ন উপজেলায় বাংলাদেশ আওয়ামীলীগ, পার্বত্য নাগরীক কমিটি, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও মারমা সমাজ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে সন্ত্রাসীদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করে।

অপরদিকে প্রধান শিক্ষক চিংসা মং চৌধুরীর মৃত্যুর ঘটনার সাথে ইউপিডিএফ-এর সংশ্লিষ্টতা নেই বলে রবিবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে জানিয়েছেন গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় সভাপতি মাইকেল চাকমা। তিনি বলেন, যারাই তাকে হত্যা করুক ঘটনাটি নিন্দনীয়। হত্যাকান্ডের সাথে ইউপিডিএফ’কে জড়ানো দুঃখজনক।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন