খাগড়াছড়িতে এবার পিএসসি পরীক্ষার্থী ১৫ হাজার ৬শ ৩৮ জন

21.11.2015_PSC-EB Exam NEWS Pic. (1)

মুজিবুর রহমান ভুইয়া ও শংকর চৌধুরী :

২২ নভেম্বর রোববার থেকে শুরু হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। পঞ্চম শ্রেণীর পাঠ সমাপনী এ পরীক্ষায় অংশ নেয়ার অপেক্ষায় রয়েছে খাগড়াছড়ির আট উপজেলার ১৫ হাজার ৬‘শ ৩৮ জন ক্ষুদে পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৪ হাজার ৮‘শ ৫৪ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৭‘শ ৮৪ জন পরীক্ষার্থী।

শিক্ষা জীবনের প্রথম পাবলিক পরীক্ষায় অংশ নিতে পাহাড়ী এ জেলার বিশাল সংখ্যক ক্ষুদে পরীক্ষার্থী এখন মানসিকভাবে প্রস্তুতি গ্রহণ করছে। তারা প্রহর গুনছে সেই মহেন্দ্রক্ষণের। পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েই প্রথমবারের মতো পরীক্ষা কেন্দ্রে হাজির হবে এসব খুদে পরীক্ষার্থীরা।

ভয় আর শঙ্কার পাশাপাশি নিজের পরিচিত স্কুলের গন্ডি পেরিয়ে আরেকটি স্কুলের আঙ্গিনায় যাওয়ার লক্ষ্যে প্রথম ধাপ অতিক্রমের এ সময়ে ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে উচ্ছ্বাস লক্ষ্ করা গেলেও নিজের শিশু সন্তানকে নিয়ে কিছুটা চিন্তিত অভিভাবক মহল। পরীক্ষা কেন্দ্রের নতুন পরিবেশ ছেলে-মেয়ের জন্য ভীতির কারণ হয়ে দাঁড়ায় কি না তা নিয়েও চিন্তিত এসব খুদে পরীক্ষার্থীর মা-বাবারা।

খাগড়াছড়ি জেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মো. মামুন কবীর এ প্রসঙ্গে বলেন, পরীক্ষাকে নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ করতে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ বছর জেলার আটটি উপজেলার ৫৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন