খাগড়াছড়িতে কৃষকের মাঝে ফলজ চারা বিতরণ

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ফলজ গাছের চারা বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩১ মে) বেলা ১১টার দিকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনিস্টিটিউট প্রাঙ্গণে এসব চারা বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চারা বিতরণ উদ্বোধন করেন উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্রলাল ত্রিপুরা।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) মো. নুরুল আমিন, জেলা প্রশাসক রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহম্মদ খান, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক সফর উদ্দিন প্রমুখ।

চারা বিতরণ অনুষ্ঠানে কুজেন্দ্রলাল ত্রিপুরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। প্রধানমন্ত্রীর নির্দেশনায় এ অঞ্চলের কৃষকদের স্বাবলম্বী করতে এবং বেকারত্ব দূর করতে প্রতিবছর জেলা পরিষদের মাধ্যমে ফলজ চারা বিতরণ করা হচ্ছে।

বর্তমান সরকার পার্বত্য অঞ্চলের শান্তি সম্প্রীতি ও উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন উল্লেখ করে উন্নয়নে বাঁধাগ্রস্ত না করতে সকলের প্রতি আহ্বান জানান তিনি। এ অঞ্চলের বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, কিছু স্বার্থান্বেষী নিজেদের অাধিপত্য বিস্তারের লক্ষে খুনাখুনি করছে। এটা ভ্রাতৃঘাতি সংঘাত। আর এর পরিণতি অশুভ। এ সকল ঘৃণ্য কাজ পরিহার করে দেশের উন্নয়নে সকলকে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

আলোচনা শেষে ৩০০ জন কৃষকের মাঝে ১৩৫০০টি ফলজ চারা বিতরণ করা হয়। প্রত্যেক কৃষকের মাঝে আম ২৫, বেল ১০, তেজপাতা ৫ ও লেবু ৫, মোট ৪৫টি করে চার বিতরণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন