খাগড়াছড়িতে ফুল ভাসানোর মধ্য দিয়ে বৈসাবি উৎসব শুরু

pic 1

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ির চেঙ্গী নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে বৈসু-সাংগ্রাই-বিজু (বৈসাবি)’র মূল আনুষ্ঠানিকতা। ভোরে জেলা সদরের চেঙ্গী নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে চাকমা সম্প্রদায়ের ফুল বিজু উৎসব শুরু হয়েছে। ফুল ভাসানোকে চাকমারা ফুলবিজু হিসেবে পালন করে।

পূর্বাকাশে সূর্যোদয়ের পূর্বে জেলা সদরের চেঙ্গী নদীর পাড়ে চাকমা তরুণ তরুণী, নারী পুরুষ ও শিশু কিশোরা ফুল নিয়ে জলদেবতাকে পূজা করার উদ্দেশ্যে ফুল ভাসায়। এ ছাড়া জেলার অন্যান্য উপজেলাগুলোতে ফুল বিজু উদযাপনের খবর পাওয়া গেছে।

মঙ্গলবার থেকে শুরু হয়েছে চাকমাদের বিজু ও ত্রিপুরাদের বৈসুক। এ উপলক্ষে সকাল থেকে বিভিন্ন ধর্মীয় উপাসনালয়গুলোতে চলছে বিশেষ প্রার্থনা। চলছে ঘরবাড়ির সাজসজ্জা ও অতিথি আপ্যায়নের প্রস্তুতি।

অন্যদিকে ত্রিপুরা সম্প্রদায়ের লোকজন পুরানো বছরের দু:খ গ্লানি মুছে ফেলতে ও নববর্ষকে স্বাগত জানাতে সকাল থেকে গাড়ী ভরে ভরে যাচ্ছে আধ্যাত্মিক তীর্থস্থান দেবতা পুকুরে। দেবতা পুকুরটি জেলার মহালছড়ি উপজেলা মাইসছড়ি ইউনিয়নে অবস্থিত। ত্রিপুরাদের বিশ্বাস এটি দেবতার খনন করা পুকুর। তাই প্রতিবছর বৈসুক কিংবা যে কোন ধর্মীয় বিশেষ দিনে তারা সেখানে গিয়ে স্নান করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন