খাগড়াছড়ির গুইমারায় সন্ত্রাসীদের গুলিতে মারমা সংগঠন ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক কংজপ্রু মারমা ও তার শিশুপুত্র আহত

 guimara

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:

মাটিরাঙ্গার গুইমারাতে এমএন লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে বিএনপি সমর্থিত মারমা সংগঠন ঐক্য পরিষদের গুইমারা থানা শাখার সাংগঠনিক সম্পাদক কংজাই প্রু মারমা (৩৬) ও তার তিন বছরের শিশু প্রত্র সাচিং প্রু মারমা গুরতর আহত হয়েছে। সন্ত্রাসীদের গুলিতে গুরতর আহত পিতা-পুত্রকে গুইমারা রিজিয়ন সেনা চিকিৎসা কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা শেষে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ঘটনাটি ঘটেছে আজ সোমবার রাত সাড়ে নয়টার দিকে গুইমারার বটতলী হাজীপাড়া গ্রামে প্রকাশ হেডম্যানপাড়া।

গুইমারা থানা পুলিশ ও স্তানীয় সুত্রে জানা গেছে, ঘটনার সময় কংজাই প্রু মারমা গুইমারার বটতলী হাজীপাড়া গামে নিজের ঘরে শিশুপুত্রকে কোলে নিয়ে জানালার পাশে বসে ছিল। এসময় তিন জন অস্ত্রধারী সশস্ত্র সন্ত্রাসী জানালা দিয়ে মারমা সংগঠন ঐক্য পরিষদের গুইমারা থানা শাখার সাংগঠনিক সম্পাদক কংজাই প্রু মারমা-কে লক্ষ্য করে গুলি বর্ষণ করে। এতে কংজাই প্রু মারমা ও তার শিশুপুত্র সাচিংপ্রু মারমার ডান হাতে গুলিবিদ্ধ হয়।

 সন্ত্রাসীদের গুলিতে কংজাই প্রু মারমার ডান হাতে ১০/১২টি ও সাচিংপ্রু মারমার ডান হাতে ৪/৫টি গুলির স্প্রিন্ট রয়েছে বলে চিকিৎসকসুত্রে জানা গেছে।

 চিকিৎসাধীন কংজাই প্রু মারমা সন্ত্রাসীদের মধ্যে সকলকে চিনতে না পারলেও চাইলা প্রু মারমা নামে একজনকে চিনতে পেরেছে বলে গুইমারা থানা পুলিশকে জানিয়েছে। চাইলা প্রু মারমা এমএন লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির স্থানীয় নেতা বলে জানা গেছে।

 এদিকে ঘটনার পরপরই পুলিশ স্থানীয়দের সহয়াতায় গুলিবিদ্ধ পিতা-পুত্রকে গুইমারা রিজিয়ন সেনা চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসে। সেখানেই প্রাথমিক চিকিৎসা শেষে তাদেরকে আশঙ্কাজনক অবস্তায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আবু ইউসুফ মিয়া ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে গেছে।
গুইমারা রিজিয়নের ষ্টাফ অফিসার মেজর হাসান আরাফাত জানান, সেনাবাহিনী আহতদের উদ্বার করে সেনা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে রাত পৌনে ১১টার দিকে চট্টগ্রাম মেডিকেলে পাঠিয়েছে।

এ ঘটনার জের ধরে স্থানীয় মারমা জনগোষ্ঠীর মাঝে উত্তেজনা বিরাজ করছে। মারমা সংগঠন ঐক্য পরিষদের উপদেষ্টা  ম্রাসা থোয়াই চৌধুরী জানান, একটি আঞ্চলিক দলের পক্ষ থেকে  গত কয়েকদিন ধরে তাকে মারমা সংগঠন ঐক্য পরিষদ না করার জন্য  হুমকি দেয়া হচ্ছিল। এই ঘটনার প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচী ঘোষনা করা হয়েছে।

এদিকে শিশুপুত্র সাচিং প্রু মারমা সহ মারমা সংগঠন ঐক্য পরিষদের গুইমারা থানা শাখার সাংগঠনিক সম্পাদক কংজাই প্রু মারমার উপর সন্ত্রাসী হামলা ও গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এ হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য ও খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়া। সংবাদ মাধ্যমে প্রেরিত বিবৃতিতে তিনি বলেন, একের পর এক সন্ত্রাসী হামলা পাহাড়ের পরিস্তিতিকে অশান্ত করছে। সন্ত্রাসীরা বরাবরই পাহাড়ের শান্তিকে বিনষ্ট করে চলেছে। এসব বন্ধ না হলে ভবিষ্যতে পাহাড়েরর পরিবেশ ভারী হয়ে উঠবে বলেও আশঙ্কা করছেন তিনি। তিনি ঘটনার সাথে জড়িত সন্ত্রাসীদের অবিলম্ভে গ্রেফতারের দাবী করে বলেন, সরকার পাহাড়ের সন্ত্রাসীদের হাতে থাকা অবৈধ অস্ত্র উদ্ধারে ব্যর্থ হওয়ার কারনেই একের পর এক সন্ত্রাসী কর্মকান্ড ঘটে চলেছে।

অনুরূপ বিবৃতিতে মারমা সংগঠন ঐক্য পরিষদের গুইমারা থানা শাখার সাংগঠনিক সম্পাদক কংজাই প্রু মারমার উপর সন্ত্রাসী হামলা নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারন সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী, খাগড়াছড়ি জেলা মারমা সংগঠন ঐক্য পরিষদের সভাপতি কংচাইরী মাষ্টার।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন