খাগড়াছড়ির দীঘিনালায় সড়ক অবরোধ : আট শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

10957635_844308112306374_1574377295_n

সিনিয়র স্টাফ রিপোর্টার :

পার্বত্য খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস পেমোক্রেটিক প্রন্ট-ইউপিডিএফ সমর্থিত দীঘিনালা ভূমি রক্ষা কমিটির আহ্বানে দীঘিনালায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ চলছে। ৫১, বিজিবি‘র সদর দপ্তর প্রত্যাহারসহ সেখান থেকে উচ্ছেদকৃত ২১ পাহাড়ী পরিবারকে স্ব-স্ব ভুমিতে পুনর্বাসনের দাবীতে আহুত পদযাত্রায় বাঁধা প্রদান ও হামলা-মামলার অভিযোগে এ অবরোধের ডাক দেয় সংগঠনটি।

তার আগে রোববারের সংঘটিত সহিংসতার ঘটনায় চুক্তিবিরোধী সাম্প্রদায়িক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত দীঘিনালা ভুমি রক্ষা কমিটির আট শতাধিক নেতাকর্মীকে আসামি করে দীঘিনালা থানায় মামলা করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর ওপর হামলা ও গুলিবর্ষণের অভিযোগে ৫৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয়ের প্রায় আট শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা করা হয়েছে বলে পার্বত্যনিউজকে জানান দীঘিনালা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাহাদত হোসেন টিটু। এ পর্যন্ত ১১ জনকে এ মামলায় গ্রেফতার করা হয়েছে বলেও জানান তিনি।

1491772_378652792338789_3412540722893643855_n

দীঘিনালাার বাবুছড়া থেকে ৫১, বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি‌র সদর দফতর অন্যত্র স্থানান্তর ও উচ্ছেদ হওয়া ২১ পরিবারকে নিজ জমিতে পূনর্বাসনের দাবিতে বিজিবি ব্যাটালিয়ন সদর দফতর অভিমুখে ইউপিডিএফ সমর্থিত ভূমি রক্ষা কমিটির পদযাত্রাকে কেন্দ্র করে রবিবার দুপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সংঘর্ষে খাগড়াছড়ির নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ও সেনাবাহিনীর ১০ সদস্যসহ অন্তত ১৫ জন আহত হন।

প্রসঙ্গত, বাংলাদেশের অরক্ষিত সীমান্ত সুরক্ষায় দীঘিনালার বাবুছড়া এলাকায় বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি‘র একটি ব্যাটালিয়ন স্থাপনের জন্য ১৯৯১ সালে সরকারিভাবে প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ করা হয়। চলতি বছরের ২২ মে বাবুছড়া বিজিবি ব্যাটালিয়নের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী আনুষ্ঠানিকভাবে বাবুছড়াতেই পালন করা হয়। এরপর থেকে বিজিবির সদর দপ্তরের ভুমি নিজেদের দাবী করে বিবিজি‘র সদর দপ্তর স্থাপনে বিরোধীতা করে আসছে স্থানীয় পাহাড়ীরা। এরই ধারাবাহিকতায় ইউপিডিএফ‘র মদদে ১০ জুন সন্ধ্যায় কয়েকশ সংঘবদ্ধ পাহাড়ি নারী-পুরুষ দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে নির্মাণাধীন বাবুছড়া ৫১, বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি‘র সদর দফতরে হামলা চালায়। এতে ছয় বিজিবি ও এক পুলিশ সদস্যসহ অন্তত ২২ জন আহত হন। হামলায় বিজিবি‘র দুটি রাইফেলসহ বেশকিছু স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়। পুলিশ পাঁচ রাউন্ড শর্টগানের গুলি ও পাঁচ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন