খাগড়াছড়ির ‘স্বর্ণ-কিশোরী’ ডচেংনু চৌধুরী

pic 1

শংকর চৌধুরী, খাগড়াছড়ি প্রতিনিধি:
স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে খাগড়াছড়িতে অনুষ্ঠিত হল স্বর্ণ-কিশোরী প্রতিযোগিতা। জেলার স্বর্ণ-কিশোরী নির্বাচিত হয়েছে খাগড়াছড়ি সরকারী বালিকা উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী ডচেংনু চৌধুরী।

রবিবার সকালে খাগড়াছড়ি টাউনহলরুমে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও নির্বাহী প্রধান ফারজানা ব্রাউনিয়ার পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: ওয়াহিদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান, খাগড়াছড়ি জেলা সিভিল সার্জন ডাঃ নিশীত নন্দী মজুমদার, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য মো: জাহেদুল আলম, খাগড়ছড়ি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মিস শ্রীলা তালুকদার প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও নির্বাহী প্রধান ফারজানা ব্রাউনিয়া কিশোরীদের স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে অবহিত করেন। তিনি বয়ঃসন্ধিকালীন সময়ের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করেন। পাশাপাশি কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সময় থেকে শারীরিক পরিবর্তনকালীন সময়ে কিশোরীদের করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: ওয়াহিদুজ্জামান বলেন, স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত স্বর্ণ-কিশোরীর মাধ্যমে পার্বত্য অঞ্চলের কিশোরীদের স্বাস্থ্য সর্ম্পকে সচেতন করতে পারবে ডচেংনু চৌধুরী ।

pic 3খাগড়াছড়ি জেলার সিভিল সার্জন ডাঃ নিশীত নন্দী মজুমদার বলেন, বয়ঃসন্ধিকালীন সময়ে কিশোরীদের স্বাস্থ্য সচেতনতাসহ বিভিন্ন বিষয়ে দক্ষ করে গড়ে তুলতে স্বর্ণ কিশোরী ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সারা দেশব্যাপী চ্যানেল আই যে কাজ শুরু করেছে তা স্বাস্থ্য সচেতনতায় ভবিষ্যতে দেশের কল্যাণে বিরাট ভূমিকা রাখবে।

প্রতি মঙ্গলবার স্কুলের পক্ষ থেকে স্বর্ণ-কিশোরী দিবস পালন করা হবে। নির্বাচিত স্বর্ণ কিশোরীদের আগামী এক বছরের লেখা পড়ার খরচ বহন করবে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন।

নির্বাচিত স্বর্ণ কিশারীরা জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। জাতীয় পর্যায়ে নির্বাচিত স্বর্ণ কিশোরীরা আন্তর্জাতিক পর্যায়ে সুযোগের পাশাপাশি পাবে বিদেশ ভ্রমণের সুযোগও।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন