গণতন্ত্র সুসংহত করতে সরকারের উচিত বন্ধ মিডিয়াগুলো খুলে দেয়া

জেলা প্রতিনিধি, রাঙামাটি:

সম্প্রচারে সাময়িক নিষেধাজ্ঞায় থাকা বেসরকারী স্যাটেলাইট চ্যানেল দিগন্ত টেলিভিশনের ৫ম বর্ষপুর্তি উপলক্ষে রাঙামাটিতে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, গণতন্ত্র সুসংহত করতে সরকারের উচিত বন্ধ মিডিয়াগুলো খুলে দেয়া। গণমাধ্যম ও সাংবাদিকরা হলেন গণতন্ত্রের অতন্দ্র প্রহরী। গণমাধ্যম ও এর কর্মীদের স্বাধীনতা ছাড়া উন্নয়নের ধারা অব্যাহত রাখা সম্ভব নয়। সরকারের উচিত গণতন্ত্র সমুন্নত রাখা কিন্তু সরকার তা না করে মিডিয়া বন্ধ করার মাধ্যমে গণতন্ত্রকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

বক্তারা বলেন, বর্তমান শাসকগোষ্টির দমন নিপীড়ন থেকে সাংবাদিক ও মিডিয়া প্রতিষ্ঠানগুলো রেহায় পায়নি। সরকারের অনিয়ম দূর্নীতির খবর প্রচার কারই দিগন্ত টেলিভিশনের জন্য কাল হয়েছে। মিডিয়াগুলোকে সরকার যাচাই বাছাই করে অনুমোদন দেয় তাই মিডিয়া বন্ধ করতে হলে কিছু নিয়ম মানতে হয়। কিন্তু রাতের আধারে দিগন্ত টেলিভিশনের সম্প্রচার বন্ধ করে দিয়ে সাময়িক কথা বলে তা আর খুলে দেয়ার ব্যবস্থা না করা শুভ নয়। “সত্য ও সুন্দরের জন্য খুলে দাও দিগন্ত” এ শ্লোগানকে সামনে রেখে দিগন্ত টেলিভিশনের ৫ম বর্ষপুর্তি উপলক্ষে গতকাল বুধবার রাঙামাটিতে মানববন্ধন, র্র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সকাল সাড়ে দশটায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আধাঘন্টাব্যাপী মানববন্ধন শেষে র্যা লী শুরু হয়ে বনরূপা রমসজিদ মার্কেটের সামনে এসে আলোচনা সভায় মিলিত হয়। এসব কর্মসুচিতে অংশ গ্রহনকারীরা কালো ফিতা বেধে প্রতিবাদ জানিয়ে দিগন্ত টেলিভিশনের সম্প্রচারে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানান। দিগন্ত টেলিভিশনের রাঙামাটি প্রতিনিধি ও রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মানের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামের চারন সাংবাদিক একএম মকছুদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি রিপোটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মিল্টন বাহাদুর, সম্মিলিত পেশাজীবি পরিষদের রাঙামাটির সাধারণ সম্পাদক মঈন উদ্দিন ভুঁইয়া, নিরপাদ সড়ক চাই রাঙামাটি জেলা কমিটির সভাপতি ও রাঙামাটি প্রতিবন্ধি স্কুলের সাধারণ সম্পাদক নুরুল আবচার, রিপোটার্স ইউনিটির সহ-সভাপতি চৌধুরী হারুনুর রশীদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুব লীগ নেতা মুজিবুর রহমান মুজিব, পার্বত্য যুব ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান, যুবফ্রন্টের উপদেষ্টা কাজি মোঃ জালোয়া, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের রাঙামাটি সাধারণ সম্পাদক মোঃ আলমগীর, দৈনিক আমাদের অর্থনীতি প্রতিনিধি এম.নাজিম উদ্দিন, দৈনিক সকালের খবর প্রতিনিধি বিহারী চাকমা, দিনকাল ও ইসলামিক টিভি প্রতিনিধি ও পার্বত্য নিউজের জেলা প্রতিনিধি আলমগীর মানিক প্রমুখ।

বক্তারা আরো বলেন, দেশে জনপ্রীয় টিভি চ্যানেলগুলোর মধ্যে দিগন্ত টেলিভিশন অন্যতম সরকার এ চ্যানেল বন্ধ করে দিয়ে বর্তমান সরকার নিজের পায়ে আঘাত করেছে। সাংবাদিকরা সরকারের কাছ থেকে কোন প্রকার সুযোগ সুবিধা পায় না। তারা দায়বদ্ধতা থেকে দেশ ও জনগণের উন্নয়ন এবং গণতন্ত্রের জন্য কাজ করে যাচ্ছে। কিন্তু এ সরকার বিরোধী দলের মতো করে সাংবাদিকদের ওপর দমন নিপীড়ন চালাচ্ছে। বক্তারা দিগন্ত টেলিভিশনসহ বন্ধ মিডিয়াগুলো খুলে দেয়ার জোর দাবি জানান

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন