গর্ভবতী মায়েদের নির্ভরতার প্রতীক চেংগী ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্র

পানছড়ি প্রতিনিধি:

সম্প্রতি গর্ভবতী মায়েদের স্বাভাবিক প্রসব সেবায় জনগণের আস্থা অর্জন করেছে চেংগী ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্র।

বেসরকারি এনজিও সংস্থা ইপসা’র সার্বিক সহযোগিতায় ১৮’সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত ১৫জন গর্ভবতী মা স্বাভাবিক প্রসব সেবা গ্রহন করে নবজাতকসহ সুস্থভাবে ঘরে ফিরেছে এবং প্রতিনিয়তই আসছে চেকআপে। তাই কেন্দ্রটি এখন উপজেলার একটি বিশ্বস্ততার প্রতীক।

সরেজমিনে কেন্দ্রে গিয়ে কথা হয় নীলমনি পাড়ার সমবেতু চাকমার স্ত্রী চিত্তি চাকমা, উদ্ভাসন চাকমার স্ত্রী জুনা চাকমা, করুণা মোহন পাড়ার বন্ধন চাকমার স্ত্রী ঝর্ণা চাকমার সাথে। তারা জানায়, প্রথম সন্তান তাই মনের মাঝে খুব ভয় কাজ করছিল। কিন্তু চেংগী ইউনিয়ন কেন্দ্রে এসে সে ধারণা পাল্টে যায়। তাদের সেবায় আমরা মুগ্ধ। স্থানীয় ইউপি সদস্য বিনোদ বিহারী চাকমা জানায়, বর্তমানে প্রতিদিনই এই কেন্দ্রে সেবা ও চেকআপে ছুটে আসে দূর-দূরান্তের গর্ভবতীরা। কেন্দ্রে প্রবেশের মুখের রাস্তাটি খারাপ। তাই খুব সহসাই ইউপির মাধ্যমে রাস্তাটি সংস্কার করে দেয়া হবে।

উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা তীরনা চাকমা জানায়, এই কেন্দ্রটি সেবার দিকে দিয়ে উপজেলার সেরা। কিন্তু ভবনটিকে আরও আধুনিকায়ন করা দরকার। বিশেষ করে কক্ষ সম্প্রসারণ করে সিট বাড়ানো, ২৪ ঘন্টা পানির ব্যবস্থা নিশ্চিত, ফ্যান সংকুলান ও ফ্লোরে টাইলস বসানো দরকার।

পানছড়ির এই কেন্দ্রটি পরিদর্শনে আসেন খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়–য়া। কেন্দ্রটি সফলতার ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, সেবা দিয়ে জনগণের আস্থা অর্জন করতে পেরেছে বলেই সবাই ছুটে আসছে এই কেন্দ্রে। এটা যাতে অব্যাহত থাকে তা নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি, ইপসা সো-প্রকল্পের কর্মকর্তা, কো-অডিনেটর, সিএসবিএ, উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের এইউএফপিও, এফডব্লিউভি, এফপিআই, এফডব্লিউএ ও পিপিভি’র সাথে মত বিনিময় করেছি এবং সেবার মান আরও বৃদ্ধির ব্যাপারে সবাই আন্তরিকতার পাশাপাশি ইপসা’র প্রশংসা করেন। তাছাড়া এফডব্লিউভি কালো চাকমা ছয় মাসের ইওসি উচ্চতর প্রশিক্ষণে রয়েছে। যার ফলে খুব সহসাই সেবা আরও অত্যাধুনিক মানের হবে। সর্বপরি এখানে (চব্বিশ ঘণ্টা সাত দিন) ২৪/৭ দিন স্বাভাবিক প্রসব সেবা প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন