গাজায় ইসরায়েলি হামলায় আল-জাজিরার সাংবাদিক নিহত

fec-image

অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে জাতিসংঘ পরিচালিত একটি শরণার্থী শিবিরে ইহুদিবাদী ইসরাইলি সেনাদের হামলায় কাতার-ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাজিরার একজন সাংবাদিক নিহত হয়েছেন।

চার সন্তানের জনক ফটো সাংবাদিক সামের আবু দাক্কা’র নিহত হওয়ার ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছে; এমনকি হোয়াইট হাউজ পর্যন্ত এ ঘটনার নিন্দা জানাতে বাধ্য হয়েছে।

শুক্রবার বিকেলে খান ইউনিস শহরের জাতিসংঘ পরিচালিত একটি শরণার্থী শিবিরের মধ্যে অবস্থিত ফারহানা স্কুলে ভয়াবহ বিমান হামলা চালায় দখলদার সেনারা। এর কিছুক্ষণ পর হামলায় ক্ষয়ক্ষতির ছবি ও খবর ধারন করতে আল-জাজিরার একটি টিম ঘটনাস্থলে পৌঁছে। তারা প্রয়োজনীয় খবর সংগ্রহ শেষে যখন ফিরে আসছিলেন তখন ইসরাইলি ড্রোন থেকে তাদের উপর ক্ষেপণাস্ত্র হামলা হয়। হামলায় সামের আবু দাক্কা ও আল-জাজিরার প্রধান প্রতিনিধি ওয়ায়েল আল-দাহদুহ আহত হন।

দাহদুহ’র আঘাত গুরুতর না হওয়ায় তিনি দৌড়ে কোনোমতে একটি অ্যাম্বুলেন্সের কাছে পৗঁছান এবং তাকে হাসপাতালে স্থানান্তর করা হয়। কিন্তু দাক্কা মারাত্মকভাবে আহত হন এবং তার পক্ষে নিজের পায়ে হেঁটে সামনে অগ্রসর হওয়া সম্ভব হচ্ছিল না। অন্যদিকে ইসরাইলি ট্যাংকের অবিরাম গোলাবর্ষণের কারণে তাকে উদ্ধার করতে যাওয়াও সম্ভব হচ্ছিল না।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের টেলিগ্রাম চ্যানেল জানিয়েছে, এ সময় সাহস করে দাক্কাকে উদ্ধার করে আনতে গেলে গাজার সিভিল ডিফেন্সের সদস্যদের লক্ষ্য করে গোলাবর্ষণ করে ইসরাইলি সেনারা। এতে সিভিল ডিফেন্সের তিন সদস্য নিহত হন। এরপর আহত দাক্কাকে আর উদ্ধার করা সম্ভব হয়নি এবং প্রায় পাঁচ ঘণ্টা ধরে রক্তক্ষরণের কারণে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

হামাস এক বিবৃতিতে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছে, গাজা উপত্যকায় ইসরাইলি সেনাদের পাশবিকতার খবর ও চিত্র যাতে বিশ্ববাসী দেখতে না পায় সেজন্য দখলদার সেনারা একের পর এক সাংবদিককে টার্গেট করছে।

গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় ইসরাইলি নির্বিচার হামলায় অন্তত ৬৪ সাংবাদিক নিহত হয়েছেন।

আল-জাজিরা ইসরাইলি হামলায় তাদের ফটো সাংবাদিক সামের আবু-দাক্কার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও নিন্দা জানিয়েছে। সাংবাদিকদের একাধিক আন্তর্জাতিক সংগঠন আল-জাজিরার সাংবাদিকদের ওপর হামলা চালানোর নিন্দা জানিয়েছে।

আবু-দাক্কার নিহত হওয়ার ঘটনায় ‘গভীরতম শোক ও সমবেদনা’ জানিয়েছে হোয়াইট হাউজ। এ ঘটনাকে ‘অপূরণীয় ক্ষতি’ আখ্যায়িত করে হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি বলেছেন, বিশ্বের কোথাও যুদ্ধের মধ্যে সাংবাদিকদের ইচ্ছাকৃতভাবে টার্গেট করা গ্রহণযোগ্য নয়। তবে ইসরাইল আল-জাজিরার সাংবাদিককে টার্গেট করে হত্যা করেছে কিনা সে ব্যাপারে তিনি সংশয় প্রকাশ করেন; যদিও গত ৭০ দিনে গাজায় প্রায় ৭০ জন সাংবাদিককে হত্যা করেছে ইহুদিবাদী ইসরাইলি সেনারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন