চকরিয়ায় প্রধানমন্ত্রীর উপহার স্বপ্নের ঘর পেলো ৪০টি ভূমিহীন পরিবার

fec-image

মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না-এ স্লোগানে সারা দেশের ন্যায় কক্সবাজারের চকরিয়ায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন ৪০ পরিবারকে ঘরের চাবি, জমির দলিল এবং খতিয়ান হস্তান্তর করা হয়েছে। এ নিয়ে চকরিয়া উপজেলায় ৬৪০টি পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হয়।

বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন, গৃহহীন এসব পরিবারকে বিনামূল্যে দুই শতক করে জমিসহ সেমিপাকা ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় জমির দলিল ও ঘরের চাবি বুঝে নেন ছিন্নমূল এসব পরিবার।

গণভবনের উদ্বোধনী অনুষ্ঠানের সাথে ভার্চ্যুয়ালি সংযুক্ত হন চকরিয়া উপজেলা প্রশাসন। উপজেলা পরিষদের হলরুম মিলনায়তন মোহনায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান ও সঞ্চালনায় ছিলেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান।

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) চন্দন কুমার চক্রবর্তী, সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম, হারবাং ইউপি চেয়ারম্যান মেহরাজ উদ্দিন মিরাজ, সাহারবিল ইউপি চেয়ারম্যান নবী হোসাইন চৌধুরী, পূর্ব বড় ভেওলা ইউপি চেয়ারম্যান ফারহানা আফরিন মুন্নাসহ বিভিন্ন স্থরের ব্যক্তিবর্গ ও প্রশাসনিক কর্মকর্তারা।

উপজেলা সূত্রে জানা গেছে, চকরিয়ায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় মোট ৬শ ৪০টি গৃহ প্রদান করা হয়।

ইতোমধ্যে দুইটি পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন ৪৩০টি, তৃতীয় পর্যায়ের ২১০টি সহ মোট ৬৪০টি পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার নতুন করে আরও ৪০ পরিবারের মাঝে উপজেলার পূর্ব বড় ভেওলা ও ডুলাহাজারা মালুমঘাট এলাকায় নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো তুলে দিয়ে সর্বমোট ৬৮০ টি ঘর হস্তান্তর করা হলো।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মানাধীন সেমিপাকা এসব ঘরে আছে দুটি রুম, একটি বড় বারান্দা, রান্নাঘর ও টয়লেট। এর পাশাপাশি সুপেয় পানি ও বিদ্যুৎ ব্যবস্থাও। এছাড়াও আত্মনির্ভরশীল করতে ওইসব পরিবারের সদস্যদের জন্য কর্মসংস্থানের জন্য নানা ধরনের প্রশিক্ষণও দেয়া হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, ডুলাহাজারা মালুমঘাট সড়ক দুর্ঘটনায় নিহত ও আহত ৮ পরিবারে মাঝে মুজিববর্ষ ঘরের চাবি ও দলিল হস্তান্তর করা হয়। পর্যায়ক্রমে যাচাই-বাছাই করে চকরিয়া উপজেলার সকল ভূমিহীন ও গৃহহীন মাঝে ঘর বরাদ্দ দেওয়া হবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান বলেন, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী গৃহহীন মানুষের মুখে হাসি এনে দিয়েছেন। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল এদেশের বাংলার গরীব-দুঃখীদের মুখে হাসি ফোটাবার। তাই “মুজিববর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রী এই মহতী স্বপ্নকে বাস্তবে রূপান্তরের লক্ষ্যে খাস জমি বন্দোবস্ত করে গৃহহীন ও ভূমিহীনদের জন্য গৃহ নির্মাণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, প্রধানমন্ত্রীর উপহার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন