‘চলমান যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত জিম্মিদের নিয়ে সমঝোতা হবে না’

fec-image

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস জানিয়েছে চলমান যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত ইসরায়েল থেকে ধরে এনে জিম্মি করা ব্যক্তিদের নিয়ে কোনো সমঝোতা করবে তারা।

মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন হামাসের রাজনীতি শাখার প্রধান ইসমাইল হানিয়ে।

ইসমাইল হানিয়ে বলেছেন, ‘প্রতিরোধযোদ্ধাদের আটক করা শত্রুপক্ষের বন্দীদের বিষয়ে যাঁরা আমাদের সঙ্গে যোগাযোগ করছেন, তাঁদের সব পক্ষকে আমরা বলেছি, এই যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত এই ফাইল খুলবে না। জিম্মি করা ব্যক্তিদের মুক্তি দেওয়া হবে এমন কিছুর বিনিময়ে, যেটা প্রতিরোধযোদ্ধাদের কাছে গ্রহণযোগ্য হবে।

গত শনিবার সকালে গাজা থেকে ইসরায়েল কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে হামাসের যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলের ভূখণ্ডে ঢুকে নিরস্ত্র ব্যক্তিদের ওপর গুলিবর্ষণ করে ব্যাপক হত্যাযজ্ঞ চালান।

ইসরায়েলে তাঁদের হামলায় নিহত ব্যক্তির সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। ব্যাপক হত্যাযজ্ঞের পাশাপাশি অস্ত্রের মুখে জিম্মি করে অনেককে ধরে নিয়ে আসেন হামাসের যোদ্ধারা। আগে ধারণা করা হয়েছিল, জিম্মি করা ব্যক্তির সংখ্যা কয়েক ডজন বা ১০০ এর কাছাকাছি হতে পারে।

তবে আজকে জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাড এরডান বলেছেন, ১০০ থেকে ১৫০ জনকে ইসরায়েল থেকে অপহরণ করে গাজায় জিম্মি করা হয়েছে।

এদিকে ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি আজ সকালে বলেছেন, হামাসের হাতে জিম্মি হওয়া ব্যক্তিদের মধ্যে ৫০ জনের পরিবারের সঙ্গে সেনাবাহিনীর পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে।

সেনাবাহিনীর পক্ষ থেকে এ সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। যাচাই-বাছাই শেষে আরও পরিবারের সঙ্গে যোগাযোগ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন