জনসংখ্যা নিয়ন্ত্রণে সচেতনতা আরও বাড়াতে হবে- বৃষ কেতু চাকমা

rangamati-fpb-pic-28-12-16-01-copy
নিজস্ব প্রতিবেদক :
জনসংখ্যা নিয়ন্ত্রণে সচেতনতা আরও বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। পরিবার পরিকল্পনা অধিদপ্তর ফিল্ড সার্ভিসেস্ ডেলিভারী প্রোগ্রামের আয়োজনে এক কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় বুধবার তিনি এ মন্তব্য করেন।

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে রাঙামাটিতে জেলা-উপজেলা পর্যায়ে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে সরকারী-বেসরকারী প্রতিনিধিদের সমন্বয়ে বুধবার (২৮ডিসেম্বর) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে কর্মশালাটির আয়োজন করা হয়।

কর্মশালার উদ্ধোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান আরও বলেন, জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণে তৃণমূল পর্যায়ের অসচেতন ও অশিক্ষিত মানুষের মাঝে বেশি করে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠ পর্যায়ে পরিবার কল্যাণ কর্মীদের পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে এবং মা ও শিশু স্বাস্থ্যের মান উন্নীত করণে গুরুত্ব সহকারে কাজ করতে হবে। জনসংখ্যা নিয়ন্ত্রণে সবার আগে প্রয়োজন সচেতনতা। পরিকল্পিত পরিবার গঠনের জন্য পরিবার পরিকল্পনা পদ্ধতি সর্ম্পকে সম্যক ধারণা দেওয়া হলে তৃণমূল পর্যায়ের মানুষ অনেক সচেতন হবে।এ সময় তিনি সকল ডাক্তারদের চিকিৎসা পত্রে পরিবার পরিকল্পনা পদ্ধতি সর্ম্পকে সচেতন বার্তাগুলো দেওয়ারও পরামর্শ দেন।

রাঙামাটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক বেগম শাহা নওয়াজ এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে রাঙামাটি সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিনোদ শেখর চাকমা, রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র গাইনি কনসালটেন্ট ডা. হেনা বড়ুয়া, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসনে রুবেল। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডেপুটি ম্যানেজার নাসির উদ্দিন।

কর্মশালায় জেলা-উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার ও স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন