টানা দ্বিতীয় দিনের অবরোধে বাঘাইছড়ির সাথে সারাদেশের সড়ক ও নৌ- যোগাযোগ ব্যাহত

1389280579.

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
গত বৃহস্পতিবার সকালে রাঙমাটি জেলার বাঘাইছড়ি সদরের বাবু পাড়া এলাকায় সংস্কারপন্থী এমএন লারমা গ্রুপের নেতা  বসু চাকমাকে লক্ষ্য করে গুলি করে প্রতিবাদ ও বাঘাইছড়ির বিজিবি জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল রবিউল ইসলাম (সিগন্যাল) এর অপসারনের দাবি জানিয়ে শনিবার বাঘাইছড়ি-রাঙামাটি-দীঘিনালার সড়ক ও নৌপথে অনির্দিষ্ট্য কালের জন্য সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি পালন করছে বিবদমান দুইটি আঞ্চলিক সংগঠন পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফ ও সংস্কারপন্থী হিসেবে পরিচিত পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি (এমএন লারমা) জেএসএস।

টানা অবরোধের কারণে সড়ক ও নৌপথের সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকায় রাঙামাটির জেলার সবচেয়ে বড় উপজেলা বাঘাইছড়ির সাথে সারাদেশের যান যোগাযোগ বন্ধ রয়েছে। দূর্ভোগে পড়েছে হাজারো প্রান্তিক জনগোষ্ঠির লোকজন।

দুইটি আঞ্চলিক দলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রশাসনের নাকের ডগায় সন্তু লারমা সমর্থিত সন্ত্রাসীরা ভারী  অস্ত্র নিয়ে এসে সাধারণ জনসাধারনের উপর নির্বিচারে নির্যাতন চালিয়ে নির্বিঘ্নে পালিয়ে যাচ্ছে। এতে স্থানীয় বিজিবি কমান্ডারের প্রত্যক্ষ মদদ রয়েছে বলেও দাবি করেছে দল দুইটি। তারা উভয় দলই দাবি করেছে বিজিবি কমান্ডারকে প্রত্যাহার করার পাশাপাশি বৃহস্পতিবারের ঘটনার সাথে জড়িত সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনে আওতায় এনে দৃষ্টান্তুমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

এদিকে বাঘাইছড়ির উপজেলার নির্বাহী কর্মকর্তা সুমন চৌধুরী জানিয়েছেন, বর্তমানে তিনি সরকারি কাজে উপজেলার বাইরে অবস্থান করছেন। অবরোধ কর্মসূচির ব্যাপারে রোববার সন্ধ্যায় বাঘাইছড়ির স্থানীয় নেতৃবৃন্দের সাথে আলোচনা করার লক্ষ্যে একটি বৈঠক আহবান করেছেন। তিনি আশা প্রকাশ করে বলেন, আমার মনে হয় একটি সমঝোতায় আমরা পৌছুতে পারবো।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে উপজেলা সদর সংলগ্ন বাবুপাড়াস্থ নিজ বাসায় অবস্থানকালীন সংস্কারপন্থী নেতা বসু চাকমাকে লক্ষ্য করে সন্তু লারমা সমর্থিত জেএসএস এর সন্ত্রাসীরা এলোপাথাড়ি গুলি চালালেও লক্ষ্যভ্রষ্ট হলে তিনি পালিয়ে গিয়ে নিজেকে রক্ষা করেন।

স্থানীয়রা জানান, মোটরসাইকেলে করে আগত সন্ত্রাসীরা এসময় প্রায় ১০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে পালিয়ে যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন