রোহিঙ্গা প্রত্যাবাসন

টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে আবারও মিয়ানমারের প্রতিনিধিদল

fec-image

রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে আলোচনায় অংশ নিতে বাংলাদেশে এসেছে মিয়ানমার রাখাইন রাজ্যের সমাজ বিষয়ক ও অভিবাসন প্রতিমন্ত্রী অং মিয়ো “র নেতৃত্বে ১৬ সদস্যের মিয়ানমার প্রতিনিধি টিম। আর এদের সাথে যুক্ত হয়েছেন বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত অং ক্যা মো। প্রতিনিধি টিম মিয়ানমারে গণহত্যা ও নির্যাতনের অভিযোগে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সাথে প্রত্যাবাসন নিয়ে আলোচনায় মিলিত হয়।

বৃহস্পতিবার (২৫ মে) সকাল ১০ টার সময় টেকনাফ শালবাগান ২৬ নং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে। প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প-২৬ এর এনজিও একশান এইড এর কমিউনিটি সেন্টারে রোহিঙ্গাদের সাথে আলোচনা সভায় অংশ নেন।

বৃহস্পতিবার সকাল ১১ টা হতে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের রোহিঙ্গা ক্যাম্প- ২৪, ২৬ এবং ২৭ এর পাইলট প্রজেক্ট এর অন্তর্ভুক্ত ২২৩ টি রোহিঙ্গা পরিবারের ২২৩ জন রোহিঙ্গাদেরকে বাংলাদেশ থেকে মািয়ানমারে প্রত্যাবাসনের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে উক্ত বৈঠকে আলোচনা হয়।

আলোচনা সভায় মিয়ানমারের প্রতিনিধি দলের সদস্যরা মিয়ানমারের সেনা সরকার কর্তৃক নির্ধারিত ১৫ টি গ্রামে যেখানে প্রত্যাবাসন পরবর্তী রোহিঙ্গাদেরকে রাখা হবে এবং সেই সকল গ্রামে সেনা সরকারের দেওয়া অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে রোহিঙ্গাদেরকে মনিটরে উপস্থাপন করেন।

এ সময় উপস্থিত রোহিঙ্গাদের পক্ষ থেকে উল্লিখিত দাবি সমূহ আগত প্রতিনিধি দলের কাছে উপস্থাপন করেন রোহিঙ্গা নেতা বজলুল ইসলাম, রহিম উল্লাহ ও আবু সুফিয়ান।

তারা জানান, তাদের দাবি সমুহ বিশেষ করে রোহিঙ্গাদেরকে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড ( NVC) নয়, জাতীয় পরিচয় পত্র ( NID) দেওয়া, সেনা সরকারের নির্ধারিত ক্যাম্পে না রেখে রোহিঙ্গাদের নিজ ভিটা-বাড়িতে যাওয়ার ব্যবস্হা, মিয়ানমারের অন্যান্য ১৩৫ সম্পদায়ের মানুষের মতো চলাফেরার স্বাধীনতা দেওয়ার বিষয় গুলো মেনে নিলেই তারা দেশে ফিরে যাবেন।

এ সময় কক্সবাজারস্হ শরনার্থী ত্রাণ ও পূনর্বাসন কমিশনার (আরআরআরসি) অতিরিক্ত সচিব মিজানুর রহমান, ১৬ এপিবিএন অধিনায়ক অতিরিক্ত ডিআইজি হাসান বারী নূর, অতিরিক্ত আরআরআরসি উপ-সচিব শামসুদ্দৌজা , উপ-সচিব মোঃ খালিদ হোসেন সহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা- সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিনিধি দল বৃহস্পতিবার সকাল সোয়া ৯ টার সময় মিয়ানমার থেকে কাঠের বোটযোগে টেকনাফ পৌরসভার সংলগ্ন বাংলাদেশ-মিয়ানমার ট্রানজিট জেটিতে পৌঁছেন এবং বিকেলে একি জেটি দিয়ে মিয়ানমারে ফিরে যান বলে নিশ্চিত করেছেন অতিরিক্ত আরআরআরসি উপ-সচিব শামসুদ্দৌজা।

উল্লেখ্য এর আগে ৫ মে ২০ জন রোহিঙ্গা ও ৭ জন বাংলাদেশী অফিসিয়ালসহ মিয়ানমার মংডু এলাকায় প্রত্যাবাসন সম্পর্কিত স্হাপনা পরিদর্শন করে আসেন।

মিয়ানমারের প্রতিনিধি দলের  তালিকা

1. Mr. Aung Myoe, State minister, Social affair & Immigration state minister, Rakhain state.
2. Maung Maung Naing, Interpreter offr.
3. Nay Oo, Maungdaw district TNO.
4. Tun Hla Zan, Maungdaw district immigration offr.
5. Lin Htet Aung, Immigration stuff offr.
6. Maung Maung Gyi, Immigration stuff offr.
7. Wai Yan Htet Min, Immigration stuff offr.
8. Thein Soe, Immigration stuff offr.
9. Mya Aye, Immigration stuff offr.
10. Yan Paing Tun, Immigration stuff offr.
11. Htet Lwin Soe, Immigration stuff offr.
12. Adu Raw Man, Rohingya interpreter.
13. Mar Mad Sho Rein, Rohingya interpreter.
14. Myint Zaw, Photographer.
15. Aung kyaw Moe, Embassy of the Republic of the Union of MN.
16. 02 prs identify unknown, MN.

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টেকনাফ, প্রতিনিধি, প্রত্যাবাসন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন