তামিম যদি না খেলেন, বিপাকে বিসিবি

fec-image

তামিম ইকবালের কারণে ঝুলে আছে টিম ম্যানেজমেন্টের একাধিক সিদ্ধান্ত। আর বাংলাদেশ দল নির্বাচনে নির্বাচকদের সিদ্ধান্তই যে চূড়ান্ত নয়, এটা এখন সবার জানা। বিসিবি সভাপতি নাজমুল হাসানসহ কয়েকজন পরিচালকের প্রভাব থাকে। অধিনায়ক ও কোচের মতামত নিতে হয়। পছন্দের ক্রিকেটারদের দলে চাওয়া কোচ চন্ডিকা হাথুরুসিংহের পুরোনো অভ্যাস।

বৃহস্পতিবার (৩ আগস্ট) ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা। তামিমের সঙ্গে আলোচনা করে দু-তিনদিনের মধ্যে ২২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করবে বিসিবি।

মঙ্গলবার বিসিবি সভাপতির কার্যালয়ে তিন নির্বাচক ও ক্রিকেট পরিচালনা বিভাগের সভাপতি জালাল ইউনুস দল নিয়ে আলোচনায় বসেছিলেন। সেখানে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তামিম ইংল্যান্ড থেকে উন্নত চিকিৎসা নিয়ে দেশে ফিরেছেন সোমবার। তার সঙ্গে টিম ম্যানেজমেন্ট কথা বললে অনেক সমস্যার সমাধান হবে।

একটি সূত্র জানিয়েছে, তামিম যদি এশিয়া কাপে না খেলেন তাহলে সাকিব আল হাসান অধিনায়ক হিসাবে প্রধান পছন্দ বিসিবির। তবে সাকিব একটা সিরিজ নেতৃত্ব দিতে রাজি হবেন না। বিসিবি সভাপতি জানিয়েছেন, তামিম না খেলতে পারলে সহঅধিনায়ক লিটন দাস এশিয়া কাপে অধিনায়ক হবেন। বিসিবির বড় অংশ বিশ্বকাপে অধিনায়ক হিসাবে সাকিবকে চান। বিসিবি সভাপতি আগেই বলেছেন, তামিম খেললে বিশ্বকাপে সে-ই অধিনায়ক। তাই টিম ম্যানেজমেন্ট সাকিবকে প্রত্যাশা করলেও তামিম খেললে সেটা হচ্ছে না।

এদিকে এশিয়া কাপে তামিম খেললেও বিকল্প ওপেনার রাখবেন নির্বাচকরা। নাঈম মোহাম্মদ ও রনি তালুকদার আছেন আলোচনায়। সেই সঙ্গে যুব দল থেকে আসা তানজিদ হাসান তামিমও রয়েছেন। অভিজ্ঞ মাহমুদউল্লাহকে রাখতে চান অনেকেই। তাকে বিশ্বকাপ দলে পাওয়া যাবে কি না সেটা এশিয়া কাপের দল দেখে বোঝা যাবে। এই জায়গায় আলোচনায় আছেন আফিফ হোসেন, সৌম্য সরকার ও ইয়াসির আলী রাব্বিও।

তামিম ইকবাল অবসর নেওয়ার পরদিন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ফিরে এলেও উভয়পক্ষই অস্বস্তিতে রয়েছে। তার বিষয়ে বিসিবি আর কিছুই বলবে না। তার মতামতের ওপরই সব কিছু নির্ভর করবে।

বিসিবির এক পরিচালক বলেন, ‘ওই ঘটনার পর তামিম দু-একটা গণমাধ্যমকে অনেক কথা বলেছে।

বিসিবি এ নিয়ে ভাবছে না। তাকে নিয়ে কোনো কথা বলতে ইচ্ছুক নয় বিসিবি।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন