তিন পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা সনদ জেলা প্রশাসক ও সার্কেল চিফ উভয়ই দিতে পারবেন

আইন মন্ত্রণালয় আহুত আন্তঃমন্তণালয় বৈঠকে সিদ্ধান্ত

দগহজচটপ

স্টাফ রিপোর্টার:

তিন পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা সনদ জেলা প্রশাসক ও সার্কেল চিফ উভয়ই দিতে পারবেন। পার্বত্য চট্টগ্রামের তিন জেলার স্থায়ী বাসিন্দা সনদ প্রদানকারী কর্তৃপক্ষ নির্ধারণে আইন মন্ত্রণালয়ের ডাকা বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার বিকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও পার্লামেন্ট বিষয়ক সচিব মো. শহিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রীপরিষদ বিভাগের যুগ্ম সচিব, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ন সচিব, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী মারমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, তিন পার্বত্য জেলা পরিষদের এডিসি রেভিনিউ, পার্বত্য আঞ্চলিক পরিষদের প্রতিনিধি কে এস মং প্রমুখ।

সূত্র জানিয়েছে, বৈঠকে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ প্রতিনিধি তিন পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা সনদ প্রদানকারী কর্তৃপক্ষ হিসাবে একমাত্র সার্কেল চীফদের দায়িত্ব দেয়ার জন্য প্রস্তাব করে। কিন্তু কেউ কেউ ভূমি কমিশন আইন বাস্তবায়ন না হওযা পর্যন্ত চলমান ব্যবস্থা চালু রাখার পক্ষে মত দেন। আবার কেউ কেউ নতুন বিধান চালু করে পার্বত্য চট্টগ্রামে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির বিরোধিতা করেন বলে বৈঠক সূত্র জানিয়েছে।

বৈঠকের অধিকাংশ সদস্য তিন পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা সনদ প্রদানকারী কর্তৃপক্ষ হিসাবে বর্তমানের মতো জেলা প্রশাসকের পাশাপাশি সার্কেল চিফদের রাখার ব্যাপারে পরামর্শ দেন।

যদিও আইন অনুযায়ী তিন পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা সনদ প্রদানকারী কর্তৃপক্ষ একমাত্র জেলা প্রশাসকগণ। শুধুমাত্র জেলা পরিষদ নির্বাচনের ক্ষেত্রে ডিসিদের পাশাপাশি সার্কেল চীফগণ স্থায়ী বাসিন্দা সনদ প্রদান করতে পারেন। কিন্তু পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুসারে বর্তমানে ডিসিদের পাশাপাশি সার্কেল চিফগণ তিন পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা সনদ দিয়ে থাকেন। আইন মন্ত্রণালয় আহুত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সেটাকেই বহাল রাখা হলো।

উল্লেখ্য আইন মন্ত্রণালয় থেকে ২০০২ সালের ২১ অক্টোবর জারি করা এক প্রজ্ঞাপনের দ্বিতীয় প্যারাগ্রাফে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে,‘তিন পার্বত্য জেলার অধিবাসীদের স্থায়ী বাসিন্দার সনদ কোন কর্তৃপক্ষ প্রদান করবেন সে বিষয়ে পার্বত্য জেলা পরিষদ আইন ১৯৮৯ ও উহার সংশোধনীতে (১৯৯৮ সালে জারীকৃত) কোন বিধান করা হয়নি। পার্বত্য জেলা পরিষদ আইন, ১৯৮৯ এর ধারা ৪ এর উপধারা (৫) ও (৬) এ পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য পদে নির্বাচনে প্রার্থীতার ক্ষেত্রে কোন প্রার্থী উপজাতি বা অ-উপজাতি কিনা সে বিষয়ে প্রত্যয়নের ক্ষমতা সার্কেল চীফগণকে প্রদান করা হয়েছে। আলোচ্য আইনে বা আইনের ৪ ধারার (৫) ও (৬) উপধারায় চাকুরীক্ষেত্রসহ অন্যান্য প্রয়োজনে সার্কেল চীফগণ স্থায়ী বাসিন্দার সনদপত্র প্রদান করতে পারবেন মর্মে কোন বিধান দেয়া হয়নি। এ উপধারা দুটির বিধাান এ ক্ষেত্রে অত্যন্ত স্পষ্ট। এছাড়াও বর্ণিত আইনে নির্বাচন ব্যতীত অন্যান্য প্রয়োজনে স্থায়ী বাসিন্দার সনদ প্রদানের ক্ষেত্রে জেলা প্রশাসকের ক্ষমতা রদ করা হয়নি।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন