তিন পার্বত্য জেলায় শিগগরই বহুমুখী কোল্ডস্টোরেজ স্থাপিত হবে: কৃষিমন্ত্রী

fec-image

কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, ফসলের পচনরোধে তিন পার্বত্য জেলায় অতি শিগগরই মাল্টিপল চেম্বারসহ বিভিন্ন ফসলের জন্য বহুমুখী কোল্ডস্টোরেজ স্থাপন করা হবে। এইজন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে রাঙামাটি সদরের কুতুকছড়ি ইউনিয়নে সূর্যমূখী, কমিউনিটি বেইজড ভার্মি কম্পোস্ট, ড্রাগন বাগান এবং তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি কার্যক্রম পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

কৃষি মন্ত্রী বলেন, প্রত্যেকটি ফসলের জন্য আলাদা চেম্বার থাকতে হবে। এছাড়াও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে তিন পার্বত্য জেলায় কোল্ডস্টোরেজ স্থাপন করা হবে।

কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক আরও বলেন, তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলায় অনেক জায়গা খালি রয়েছে। পরিদর্শনের মূল কারণ হলো এখানে কি ফসলাদি চাষ করা হচ্ছে, কিভাবে মানুষের জীবনমানের পরিবর্তন করা যায়। গতানুগতিক কৃষি, জুম চাষ করে মানুষের জীবনযাত্রা পরিবর্তন করা যাবে না।

মন্ত্রী বলেন, উৎপাদনশীলতায় সারা বাংলাদেশের মধ্যে এ এলাকায় সর্বোচ্চ হবে। বাংলাদেশে ভোজ্যতেলের একটি বিরাট সমস্যা রয়েছে। বিদেশ থেকে আমাদের ২০-২৫ হাজার কোটি টাকার তেল রপ্তানি করতে হয়। আমাদের উন্নয়ন বাজেটের চারভাগের একভাগ অর্থ খরচ হয়। আমরা যদি সূর্যমুখী চাষ রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলায় ছড়িয়ে দিতে পারি তাহলে বিপ্লব ঘটে যাবে। মানুষের অর্থনৈতিক আয় বৃদ্ধি পাবে।

এসময় মন্ত্রীর সফর সঙ্গি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদূর ঊশৈসিং এমপি, রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার, মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এবং পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এদিকে দুপুরে মন্ত্রী নানিয়ারচর উপজেলায় কাজুবাদাম ও কফি গবেষণা সম্প্রসারণ প্রকল্প পরিদর্শন, রাঙামাটি শহরে কৃষি আবহাওয়া রেডিও, রাঙামাটি কেন্দ্র ও ডিজিটাল ডিসপ্লেবোর্ড এর উদ্বোধন করেন।

এরপর বিকেলে তিনি শাহবহুমুখী উচ্চবিদ্যালয় মাঠে কৃষক ও সুধীজনদের সাথে মতবিনিময় সভায় অংশ নিবেন। এর আগে কৃষি মন্ত্রী দু’দিনের সফরে বান্দরবান এবং খাগড়াছড়ি জেলা সফর করেন।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন