তিস্তা সমস্যা দ্রুত সমাধানে কেন্দ্রকে চাপ দিল ভারতের সংসদীয় কমিটি

fec-image

ভারতের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি বণ্টন সমস্যা দ্রুত সমাধানের জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছে।

বুধবার (২৬ জুলাই) রাতে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষে প্রতিবেশী দেশগুলোর বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনার জন্য একটি প্রতিবেদন পেশ করে সংসদীয় ওই কমিটি। ওই প্রতিবেদনেই বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নত করতে সরকারকে স্থবির হয়ে থাকা তিস্তার পানি বণ্টন সমস্যা দ্রুত সমাধান করার সুপারিশ করা হয়।

এ বিষয়ে সুপারিশপত্রে বলা হয়-‘কমিটি তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে দীর্ঘদিনের অমীমাংসিত ইস্যু সম্পর্কে অবগত এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতির জন্য এই গুরুত্বপূর্ণ ইস্যুটি দ্রুত সমাধান করতে চায়। ভারত বলেছিল, এই বিষয়ে যখন ঐকমত্য হবে তখন চুক্তিতে স্বাক্ষর করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

এদিকে একই প্রতিবেদনে দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কে গভীর স্থবিরতা থাকা সত্ত্বেও পাকিস্তানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের কথা বিবেচনা করতে কেন্দ্রকে অনুরোধ করেছে ওই কমিটি।

এ ছাড়াও মিয়ানমারের অবৈধ অভিবাসীদের প্রত্যাবাসনের বিষয়টি মিয়ানমার সরকারের কাছে উত্থাপনেরও সুপারিশ করা হয়েছে।

প্রতিবেদনে এটাও বলা হয় যে, ভারতের উন্নয়ন প্রকল্পগুলো রাজনৈতিক অস্থিরতার দ্বারা প্রভাবিত হওয়া উচিত হবে না।

এই কমিটির চেয়ারপারসন হলেন, বিজেপির পিপি চৌধুরী। এ ছাড়া কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন, কংগ্রেসের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম, পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অভিষেক ব্যানার্জি, বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্তা এবং লোকসভা ও রাজ্যসভার আরও ২৭ জন সাংসদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন