থাইল্যান্ডের আয়রনম্যান আসরে সফল রাঙামাটির রাজেশ চাকমা

fec-image

থাইল্যান্ডে ‘টয়োটা আয়রনম্যান ৭০.৩ ব্যাংস্যান’ প্রতিযোগিতায় রাঙামাটির রাজেশ চাকমাসহ ছয় বাংলাদেশি ট্রায়াথলেট অর্ধদূরত্বের আয়রনম্যান চ্যালেঞ্জ জয় করেছেন।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) দেশটির ব্যাংস্যানে সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে এক দিনের আয়রনম্যান ৭০.৩ ট্রায়াথলন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৫৯টি দেশের ১ হাজার ১৭৩ জন ট্রায়াথলেট এতে অংশ নেন।

গালফ অব থাইল্যান্ডে ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতারের মাধ্যমে স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টায় শুরু হয় এ প্রতিযোগিতা। এরপর আয়রনম্যান খেতাব পেতে নির্দিষ্ট সময়ের মধ্যে ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২২ দশমিক ১ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে হয়েছে প্রতিযোগীদের।

আয়রনম্যান ৭০.৩ ব্যাংসান সম্পন্ন করা বাংলাদেশি ট্রায়াথলেটরা হলেন মোহাম্মদ সামছুজ্জমান আরাফাত, আরিফুর রহমান, মাহির আহমেদ খান, সামিউল হাসান, শাহ আলম সিদ্দিকী ও রাজেশ চাকমা। আয়রনম্যানের আনুষ্ঠানিক ওয়েবসাইট ও অ্যাপ থেকে এ তথ্য জানা যায়। ছয় বাংলাদেশির মধ্যে চাকমা সম্প্রদায়ের প্রথম আয়রনম্যান হলেন রাজেশ চাকমা ।

চাকমা সম্প্রদায়ের প্রথম আয়রনম্যান

বাংলাদেশের চাকমা সম্প্রদায়ের প্রথম ব্যক্তি হিসেবে ‘আয়রনম্যান’ হলেন রাজেশ চাকমা। ৭ ঘণ্টা ৮ মিনিট ৪০ সেকেন্ড সময় নিয়ে তিনি প্রতিযোগিতা সম্মন্ন করেন। ৪০ থেকে ৪৪ বছর বয়স গ্রুপে ২২৩ প্রতিযোগীর মধ্যে রাজেশের অবস্থান ১৩৯।

থাইল্যান্ড থেকে রাজেশ চাকমা জানান, ‘চাকমা সম্প্রদায়ের প্রথম ট্রায়াথলেট হিসেব আয়রনম্যানে সফল হতে পেরেছি। এটা আমার জন্য অনেক খুশির। এর আগে কক্সবাজারে মেরিন ড্রাইভ আলট্রা ম্যারাথনে ১০০ কিলোমিটার দৌড় এবং আরও কিছু পূর্ণ ম্যারাথন সম্পন্ন করেন বলেও জানান তিনি।

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় রাজেশ চাকমার বাড়ি। পেশাগত জীবনে তিনি সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের গুলশান-১ শাখার হেড অব কাস্টমার সার্ভিস। এই প্রতিযোগিতায় রাজেশের পৃষ্ঠপোষকতা করেছে সিঙ্গার। এটি ছিল রাজেশ চাকমার প্রথম আয়রনম্যান প্রতিযোগিতা।

আয়রনম্যান ৭০.৩ ব্যাংস্যানে সব প্রতিযোগীর মধ্যে শীর্ষ স্থান অর্জন করেছেন এস্তোনিয়ার ট্রায়াথলেট টিমো জেরেট। তিনি ৩ ঘণ্টা ৫৬ মিনিট ১৯ সেকেন্ডে সাঁতার, সাইক্লিং ও দৌড় সম্পন্ন করেছেন। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে তাইওয়ানের সি এইচ চ্যাং (৪ ঘণ্টা ৭ মিনিট ৩২ সেকেন্ড) ও জার্মানির পি ভলকোউইজ (৪ ঘণ্টা ১০ মিনিট ২০ সেকেন্ড।

উল্লেখ্য যে, পৃথিবীর বিভিন্ন স্থানে বছরজুড়ে আয়রনম্যানের বৈশ্বিক কর্তৃপক্ষ পূর্ণদূরত্বের এবং অর্ধদূরত্বের (৭০.৩) আয়রনম্যান প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন