আলীকদমে প্রথমবারের মতো অমর একুশে বই মেলা অনুষ্ঠিত

fec-image

‘পড়ো বই, গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে বান্দরবানের আলীকদম উপজেলায় প্রথমবারের মতো আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে উপজেলার বঙ্গবন্ধু চত্বরে আয়োজন করা হয়েছে ‘অমর একুশে বই মেলা-২০২৪।

বুধবার (২১ ফ্রেব্রুয়ারি) বিকাল ৪টার সময় উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি উইলিয়াম মারমা ও সাধারণ সম্পাদক জমির উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমানী এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা পরিষদের সদস্য দুংড়ি মং মারমা।

অমর একুশে বই মেলা উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জামাল উদ্দীন এমএ, বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম থানার অফিসার ইনর্চাজ খন্দকার তবিদুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অংশে থোয়াই মারমা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন, আলীকদম সদর ইউপি চেয়ারম্যান নাছির উদ্দীন, ৩নং নয়াপাড়া ইউপি চেয়ারম্যান কফিল উদ্দিনসহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গ।

অমর একুশে বই মেলায় উপজেলার বঙ্গবন্ধু মঞ্চ প্রাঙ্গণে ১৮টি প্রতিষ্ঠানকে ২৪টি স্টল বরাদ্দ দিয়েছে মেলা আয়োজক কমিটি।

অমর একুশে বইমেলা আয়োজক কমিটি সভাপতি উইলিয়াম মারমা ও সাধারণ সম্পাদক জমির উদ্দিন বলেন, অমর একুশে বই মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও ৮ দিনব্যাপী সেমিনারের পাশাপাশি শিশু-কিশোরদের জন্য ছবি আঁকা, সংগীত ও আবৃত্তি প্রতিযোগিতার ব্যবস্থা থাকবে। প্রতিদিন মেলায় বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে বিজয়ীদের জন্য রয়েছে পুরস্কারের ব্যবস্থা।

কথা হয় বইপ্রেমী সুজন চৌধুরীর সাথে। তার কাছে জানতে চাওয়া হয় মেলা থেকে কয়টি বই নিলেন। তিনি জানান, চারটি বই কিনেছেন চারটি প্রকাশনী থেকে। আরো অনেকগুলি বই নেওয়ার ইচ্ছে ছিল। কিন্তু এই মেলায় প্রিয় লেখদের বই পাওয়া যাচ্ছেনা বলে জানান তিনি।

প্রান্ত প্রকাশনার লেখক ও অসতি ত্রিপুরা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নব আরা বলেন, আলীকদম উপজেলায় ইতিহাসের প্রথমবারের মতো অমর একুশে বই মেলায় আমার লেখা ৪টি বই পাওয়া যাচ্ছে। আমার লেখা উল্লেখযোগ্য বইগুলো সমর্পিত শব্দাবলী, আঁধার ক্ষেতে বুনেছি ভোরের বীজ, প্রাথমিক শিক্ষা মননে-স্বরূপে, পত্র সাহিত্যে নজরুল। ২ টি স্টলে বইগুলো বিক্রি করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন