থানচিতে পর্যটকদের সাথে গুণগতমানের আচরণ প্রদর্শনে প্রশাসনের হুশিয়ারি

fec-image

বান্দরবানের থানচিতে পর্যটক পথ প্রদর্শক, হোটেল-মোটেল, রিসোর্ট মালিক ও কর্মচারী, বোট চালক, হালকা ও ভারী যানবাহনসহ পর্যটক সংশ্লিষ্ট ব্যবসায়ীদের পর্যটকদের ভ্রমণ নিরাপত্তা, শৃংঙ্খলা, গুণগতমান সম্পন্ন আচরণ করার কড়া হুশিয়ারি দিয়েছেন উপজেলা প্রশাসন।

রবিবার (১৬ জুলাই) সকাল ১১টায় প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় প্রশাসন এ কড়া হুশিয়ারি বার্তা দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহা. আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিজিবি ৩৮ ব্যাটালিয়নের সহকারী পরিচালক মুন্সী এমদাদুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা, সহকারী কমিশনার (ভূমি) সেটু কুমার বড়ুয়া, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইমদাদুল হক, উপজেলা প্রকৌশলী মো. এমদাদুল হক।

উল্লেখ্য, অক্টোবর ২০২২ হতে জুলাই ২০২৩ পর্যন্ত দীর্ঘ ৯ মাস পরে ১৪ জুলাই শুক্রবার বান্দরবান পার্বত্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

সভায় পর্যটকদের নিরাপত্তা বিষয়ে বিবেচনা করে উপজেলা সদর হতে সীমিত সময়ের জন্য নৌপথে রেমাক্রি মুখ, বড় পাথর, কুমারী ঝর্ণা ও তিন্দু ঝর্ণা পর্যন্ত, স্থলপথে তংমা তংঙ্গী ও ডিম পাহাড় পর্যন্ত ভ্রমণের সীমা নির্ধারণ করা হয়েছে। পায়ে হেঁটে যাওয়ার পর্যটন স্পটগুলোতে কোনভাবে যাওয়া যাবে না। পর্যটক বহনকারী নৌকায় বাধ্যতামূলক লাইফ জ্যাকেট রাখতে হবে, পর্যটকদের নিরাপত্তা জন্য বিকেল ৪টা পর্যন্ত পর্যটন এলাকা ভ্রমণের নির্দেশ দেয়া হয়েছে। নিবন্ধিত পর্যটক গাইডদের নিয়েই পর্যটকদের ভ্রমণ করতে হবে। এছাড়াও যেখানে-সেখানে ময়লা-আর্বজনা না ফেলার নির্দেশনা দিয়েছেন প্রশাসনিক কর্মকর্তারা। সভায় হোটেল-মোটেল রিসোর্স মালিক সমিতি প্রতিনিধি, নৌকা চালক ও মালিক সমিতি প্রতিনিধি এবং পর্যটক গাইড সমিতি প্রতিনিধিরা অংশগ্রহণ করেন ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন